ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

তরুণদের নিয়ে ব্রাজিলকে ‘হেক্সা বিশ্বকাপ’ জেতানোর স্বপ্ন বুনছেন তিতে

তরুণ ফুটবলারদের ছড়াছড়িতে দলের সেরা তারকা নেইমারের উপর চাপও কমবে বলে আশাবাদী ব্রাজিল কোচ।

ডেস্ক রিপোর্ট

২৫ জুলাই ২০২২, সকাল ৮:৫৯ সময়

[ Screenshot_20220725-085759_Gallery.jpg ]

ব্রাজিল ফুটবলে নতুন যুগের সূচনা হয়েছে। একের পর এক তরুণ ফুটবলারে আগমণে সেলেসাওদের শক্তি বাড়ছেই। আর এসব তরুণ ফুটবলারদের নিয়েই ব্রাজিলকে হেক্সা বিশ্বকাপ জেতানোর স্বপ্ন দেখা শুরু করছেন কোচ তিতে।

ইউরোপিয়ান ফুটবলে এখন ব্রাজিলিয়ান ফুটবলারদের জয়জয়কার। গেল মৌসুমে ইউরোপ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদে খেলেছেন পাঁচ ব্রাজিলিয়ান। যাদের মধ্যে তিন জনের বয়সেই ২৫ এর নিচে। ইংলিশ চ্যাম্পিয়ন ম্যান সিটির কিংবা লিভারপুল-আর্সেনাল; স্পেনেই রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বার্সেলোনা কোথায় নেই ব্রাজিলের তরুণ ফুটবলার?

ব্রাজিলের নতুন দিনের এসব তরুণ ফুটবলারকে নিয়ে স্বপ্ন দেখা শুরু করেছেন তিতে। সেলেসাওদের কোচ জানিয়েছেন, তারণ্যের এমন ছড়াছড়িতে ব্রাজিল দলে সেরা তারকা নেইমারের উপর চাপও অনেকটাই কমে যাবে। সম্প্রতি রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে ব্রাজিল দলের তরুণ ফুটবলারদের নিয়ে কথা বলতে গিয়ে এসব বলেন তিতে। 

“আমার বিশ্বাস, এই তরুণদের আগমণ মাঠে ও মাঠের বাইরে নেইমারের জন্য ভালো হবে। একদিন নেইমার আমার দিকে চেয়ে বলল, কোচ এই ছেলেগুলো যারা আসছে। এদেরকে একসঙ্গে মাঠে নামানোটা সত্যিই কী মধুর মাথাব্যথাই না হবে।”

ফুটবল বিশ্বকাপের সফলতম দল ব্রাজিল। কিন্তু, সেই সেলেসাওদের চলতি শতাব্দী যাচ্ছে যাচ্ছেতাই ভাবে। সবশেষ চারটি বিশ্বকাপেই ব্রাজিলের অর্জনের খাতা একেবারেই শূন্য। ২০১৪ সালে ঘরের মাঠে বিশাল স্বপ্ন দেখিয়েও জার্মানির কাছে হৃদয় ভেঙেছে। গেল রাশিয়া বিশ্বকাপেও তিতের অধীনে টপ ফেভারিট দলই ছিলো; তবে বেলজিয়ামের কাছে হেরে আসর থেকে আচমকা ছিটকে যায় সাম্বা বাহিনী। 

তিতের বিশ্বাস, ফুটবল বিশ্বকাপের সব চাপই ব্রাজিলিয়ান তরুণ ফুটবলারদের সাহসী করে তুলছে। এই তরুণ ফুটবলারদের এখন দলের দায়িত্ব নেওয়ার মানসিকতা আছে। তাই, ইউরোপে আলো ছড়ানো এসব তরুণ তুর্কি নিয়ে বড় স্বপ্ন দেখছেন ৬২ বছর বয়সী এ কোচ।

“অভিজ্ঞতা হচ্ছে ব্যবহারিক বিষয়। এটাকে ঠিকঠাক বুঝতে হলে এই তত্ত্বের মধ্যেই আমাদের থাকতে হবে। ব্রাজিলের যে লেগ্যাসি, তার কিছুটা আমরা বহন করি।”

“অভিজাত ক্লাবগুলোতে তাদের উপস্থিতি অনেক বেশি এবং এ কারণে স্বাভাবিকভাবে ব্রাজিলের জার্সিতে খেলার ওজনটা তারা বোঝে। চাপ আছে, কিন্তু তারাও তা জয়ের জন্য আরও ভালোভাবে প্রস্তুত।”