ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ম্যারাডোনাকে সম্মান জানানো হবে মহাকাশেও!

‘কসমিট কাইট’ নামক এক কৃত্রিম উপগ্রহের মাধ্যমে মহাকাশে পাঠানো হবে ম্যারাডোনার বেশকিছু সামগ্রী।

ডেস্ক রিপোর্ট

২৬ জুলাই ২০২২, দুপুর ১১:২ সময়

[ Screenshot_20220726-110045_Gallery.jpg ]

সর্বকালের সেরা ফুটবলারের তালিকা তৈরি করলে অবধারিতভাবে দিয়েগো ম্যারাডোনার নাম থাকবে। তিনি আর্জেন্টিনার ছিয়াশির বিশ্বজয়ের নায়ক। ক্লাব ক্যারিয়ারও ছিল বেশ উজ্জ্বল। নাপোলির ঈশ্বর।

২০২০ সালের নভেম্বরের শেষ দিকে আচমকা দুনিয়ার মায়া ছেড়ে ওপারে পাড়ি জমিয়েছেন ফুটবলের এই মহাতারকা। আর্জেন্টিনা ফুটবলের ইতিহাসে তিনিই সবচেয়ে বড় তারকা। 

মৃত্যুর পর থেকেই ফুটবল ঈশ্বরকে বিভিন্নভাবেই সম্মান এবং স্মরণ করা হচ্ছে। কখনও ফুটবল ম্যাচে নীরবতা পালন করে, কখনও স্টোডিয়ামের নাম বদল করে, ম্যারাডোনার মূর্তি বানিয়ে কিংবা আস্ত বিমানকে মিউজিয়াম বানিয়ে ইত্যাদি। 

এবার আর্জেন্টিনার ছিয়াশি বিশ্বকাপে এই মহানায়ককে বেশ অভিনব পদ্ধতিতে স্মরণ করা হচ্ছে। দিয়েগো ম্যারাডোনাকে এবার সম্মান করা হবে মহাকাশেও! এমনই খবর জানিয়েছে আর্জেন্টিনার সংবাদমাধ্যম দিয়েরিও ওলে। 

জানা গেছে, একটি বেসরকারি সংস্থার উদ্যোগে কৃত্রিম উপগ্রহের সাহায্যে দিয়েগো ম্যারাডোনার ব্যবহৃত বেশ কিছু সামগ্রী মহাকাশে পাঠানো হবে। 

‘কসমিক কাইট’ নামক এই উপগ্রহের সঙ্গে কিংবদন্তি এই ফুটবলারের এক জোড়া জুতো এবং একটি হার্ড ড্রাইভ ওই বিশেষভাবে জুড়ে দেওয়া হবে। সেই হার্ড ড্রাইভে আর্জেন্টিনাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা ম্যারাডোনার সমর্থক এবং অনুরাগীদের ভিডিও এবং অডিও বার্তা থাকবে।

দিয়েগো ম্যারাডোনার আরেক নাম ‘কসমিক কাইট’। ফুটবল ঈশ্বরকে প্রথমবার উরুগুয়ের এক সাংবাদিক এই নামে ডেকেছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে শতাব্দীর সেরা গোলের পর সেই নাম সর্বত্র প্রচলিত হয়ে যায়।