ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

‘পেলের চেয়েও বেশি বিশ্বকাপ জেতা’ ব্রাজিলিয়ান কিংবদন্তি জাগালো হাসপাতালে

শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বিশ্বকাপের সবচেয়ে সফলতম ব্যক্তিত্ব।

ডেস্ক রিপোর্ট

২৮ জুলাই ২০২২, বিকাল ৭:৪ সময়

[ Screenshot_20220728-185308_Twitter.jpg ]

ফুটবল বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সফলতম ব্যক্তিত্ব ব্রাজিলের জীবন্ত কিংবদন্তি মারিও জাগালো অসুস্থ হয় হাসপাতালে ভর্তি হয়েছেন।

গতকাল (বুধবার) শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়ে রিও ডি জেনিরোর একটি হাসপাতালে হোন ভর্তি ব্রাজিলের ‘বুড়ো নেকড়ে’ খ্যাত এই ফুটবল ব্যক্তিও। এক বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ খবরটি নিশ্চিত করেছে।

রিও ডি জেনিরোর হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এখন ভালো আছেন ব্রাজিলের চারবারের বিশ্বকাপ জেতা দলের সদস্য হওয়া জাগালো। কোনো রকম যন্ত্রের সাহায্য ছাড়াই এখন স্বতঃস্ফূর্তভাবে শ্বাস নিতে পারছেন তিনি। 

ইতিমধ্যে, মারিও জাগালোর কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। কিংবদন্তি পেলে চেয়েও বেশি বিশ্বকাপ জেজা এই ফুটবল ব্যক্তিত্বের কোভিড-১৯ নেগেটিভ এসেছে।

ইতিহাসের প্রথম খেলোয়াড় ও কোচ হিসেবে ফুটবল বিশ্বকাপ জেতার নজির গড়েছিলেন মারিও জাগালো। বিশ্বকাপের ছোঁয়া পাওয়া যেখানে অনেকের কাছেই স্বপ্ন; সেখানে ৯১ বছরে পা রাখতে যাওয়া মারিও জাগালো শুধুই একবার কিংবা দুবার নয়, ব্রাজিলের হয়ে চারটি বিশ্বকাপেরই ছোঁয়া পেয়েছেন।

মারিও জাগালো ফরোয়ার্ড হিসেবে ব্রাজিল দলে ১৯৫৮ থেকে ১৯৬৪ পর্যন্ত খেলেন। পেলের সঙ্গে জেতেন ১৯৫৮ ও ১৯৬২ সালের বিশ্বকাপ। এরপর ১৯৭০ সালে ব্রাজিলের কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের স্বাদও পান তিনি।

ব্রাজিলের ১৯৯৪ বিশ্বকাপজয়ী দলেরও অংশ ছিলেন জাগালো। সেবার তিনি সহকারী কোচের দায়িত্ব পালন করেন। ১৯৯৮ বিশ্বকাপে ফের প্রধান কোচের ভূমিকায় ছিলেন। সেবার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে রানার্স আপ হয় সেলেসাওরা।

১৯৯২ সালে ফুটবলে অসামান্য অবদান রাখার জন্য কিংবদন্তি এই ফুটবল ব্যক্তিত্বকে  ‘ফিফা অর্ডার অব মেরিট’ সম্মাননা ভূষিত করে।