ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটকে ‘বিদায়’ বেন স্টোকসের

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন বিশ্বকাপজয়ী এই তারকা।

ডেস্ক রিপোর্ট

১৮ জুলাই ২০২২, বিকাল ৬:২৮ সময়

[ 20220718_182315.jpg ]
টুুইটার

কয়দিন আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ইয়ন মরগান। এবার সেই দলের আরেক গুরুত্বপূর্ণ সদস্য তারকা অলরাউন্ডার বেন স্টোকসও অবসরের ঘোষণা দিলেন। তবে, তিনি শুধু একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন। 

আজ (সোমবার) টুইটারে এক বিবৃতিতই নিজেই ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নেওয়ার কথা জানান স্টোকস। শারীরিক ও মানসিক ধকল কাটাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আগামীকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে হতে যাচ্ছে এই সংস্করণে তার শেষ ম্যাচ। 

নিজের টুইটার পাতায় ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানোর বিষয়ে বিশ্বকাপজয়ী এই তারকা লিখেছেন,

“আসলে ক্রিকেটের তিন ফরম্যাটেই খেলাটা আমার জন্য মানানসই নয়। এই সিদ্ধান্তটা নেওয়া খুবই কঠিন ছিল। ইংল্যান্ডের হয়ে সতীর্থদের সঙ্গে খেলা প্রতিটি ম্যাচের প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। অবিশ্বাস্য এক অভিযাত্রা ছিল আমাদের।”

ইংল্যান্ডের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে বেন স্টোকসের নাম। ২০১৯ বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে তার অপরাজিত ৮৪ রানের ম্যাচ সেরা ইনিংসের কল্যাণেই প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় ইংলিশরা।

সবমিলিয়ে ইংল্যান্ডের হয়ে ওয়ানডে ক্রিকেটে ১০৪ ম্যাচ খেলে ব্যাট হাতে ৩৯.৪৫ গড়ে বেন স্টোকস রান করেছেন ২৯১৯। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩ শতকে পাশাপাশি ২১টি অর্ধশতকও করেছেন তিনি। বল হাতেও সমানভাবে উজ্জল ছিলেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ৪১.৮ গড়ে স্টোকসের শিকার ৭৫টি উইকেট।