ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

কোহলির পাশে দাঁড়িয়ে শোয়েব বললেন, ‘৭০টি সেঞ্চুরি বাড়ির উঠানে করেনি’

বিরাট কোহলির সমালোচকদের শূলে চড়িয়েছেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস।

ডেস্ক রিপোর্ট

১৭ জুলাই ২০২২, দুপুর ১:৫৪ সময়

[ Screenshot_20220717-134424_Gallery.jpg ]
সংগৃহীত

দুই বছর যাবত ব্যাট হাতে নিজের চেনা ফর্মে নেই ভারতের সাবেক অধিনায়ক ও অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অফ ড্রাইভ, অন ড্রাইভ ও কভার ড্রাইভে মনে হচ্ছিল, চিরচেনা কোহলি হয়তো ফিরছেন। কিন্তু আশা জাগিয়েও কোহলি ফিরলেন ২৫ বলে ১৬ রান করে।

এই নিয়ে সব ফরম্যাটে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কোন শতক ছাড়াই ৭৮ ইনিংস পার করে ফেললেন ভারতের সাবেক অধিনায়ক। এই সময়ের মধ্যে ২৪টি অর্ধশতক পেলেও কোহলি ব্যাট হাসছে না এরচেয়ে বেশি। এরমধ্যে সাম্প্রতিক সময় ব্যাটেও রানের খরা যাচ্ছে খুব।

গেল দশকের সেরা ব্যাটারের অবস্থা এতটাই প্রতিকূলে যে, এই ক্রিকেটারকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বসিয়ে দেওয়ারও কথা বলছেন অনেকে। যদিও তাঁর এমন খারাপ সময়ে নিজ দলের অধিনায়ক থেকে শুরু করে অনেককেই পাশে পেয়েছেন কোহলি। খারাপ সময়ে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের ক্রিকেটাররাও ৩৩ বছর বয়সী এই ব্যাটারকে সমর্থন যোগাচ্ছেন।

সেই তালিকায় এবার নাম লেখালেন পাকিস্তানের সাবে গতিদানব শোয়েব আকতার। টেস্ট (২৭) ও ওয়ানডে (৪৩) মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০ সেঞ্চুরি করা ব্যাটারের কপিল দেবের মতো সমালোচকদেরও তোপ দিয়েছেন তিনি। পাক এই কিংবদন্তি ফর্মহীন কোহলির ভারতীয় দলে জায়গা নিয়ে উঠা প্রশ্ন দেখেও বিস্মিত হয়েছেন। ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ খ্যাত এই পেসার বলেন,

“কপিল দেব আমাদের বড় এবং ওনার একটা মতামত থাকতেই পারে। নিজের মতামত থাকা খারাপ কিছু নয়। যেহেতু তিনি একজন গ্রেট ক্রিকেটার, তাই কপিল দেব কিছু বললে সেটা বুঝে নিতে হবে। তার অভিমত দেওয়ার অধিকার আছে।"

"তবে একজন পাকিস্তানি হিসেবে কেন আমি কোহলিকে সমর্থন করছি? বিষয়টাও বোঝা জরুরী। তার ৭০টি সেঞ্চুরি আছে। আর সেগুলো সে বাড়ির উঠানে বা ক্যান্ডি ক্রাশ খেলতে খেলতে করেনি।”

টানা ব্যর্থতায় বিরাট কোহলিকে দল থেকে বাদ দেওয়ার প্রশ্ন নিয়েও বেশ অবাক হয়েছেন শোয়েব আকতার। পাক পেসারের মতে, গত দশকের সেরা ক্রিকেটার হলেন কোহলি। আর তাকে বাদ দেওয়ার কথা কেউ স্বপ্নেও দেখতে পারে না।

“ভারতীয় দল থেকে বাদ পড়তে পারে কোহলি, কেউ স্বপ্নেও কীভাবে এমনটা ভাবতে পারে? অনেকেই বলছে, তাকে (কোহলি) বাদ দেওয়া উচিত। বিরাট কোহলির সময় শেষ। তার ক্যারিয়ারে আর কিছুই বাকি নেই। ক্যারিয়ারে সে আর বেশি কিছু করতে পারবে না।"

"তাদেরকে আমি বলতে চাই, বিরাট কোহলি অসাধারণ ক্রিকেটার। গত দশ বছরে সেরা কোনো ক্রিকেটার যদি থাকে, সেটা অবশ্যই বিরাট। এক-দুটি বাজে বছর কাটছে, তবে সে এখনও রান করছে, শুধুমাত্র সেঞ্চুরিটাই পাচ্ছে না।”