ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

এশিয়ার সবচেয়ে দ্রুততম দশ হাজার রানের মাইলফলকে বাবর

আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০০ রানের এলিট ক্লাবে পাক অধিনায়ক।

ডেস্ক রিপোর্ট

১৭ জুলাই ২০২২, দুপুর ১২:৫৭ সময়

[ 20220717_125159.jpg ]
টুইটার

গল টেস্টে রীতিমতো মুখ থুবড় পড়েছে পাকিস্তানের ব্যাটিং। ২ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে সফরকারীরা। টসে জিতে ব্যাট করে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা করে ২২২ রান। জবাবে ব্যাট করতে নেমে ৮৫ রানেই ৭ উইকেট হারিয়েছে পাকিস্তান। 

যদিও দলের এমন বিপর্যয়ে দারুণ এক কীর্তি গড়েছেন অধিনায়ক বাবর আজম। এশিয়ান ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কম সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি। আজ (রোববাত) শ্রীলঙ্কার বিপক্ষে অসাধারণ এই মাইলফলক স্পর্শ করেন সময়ের এই সেরা ব্যাটার। 

আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রান করতে সবমিলে ২২৮ ইনিংস খেলেছেন বাবর আজম। এই সময় পাক অধিনায়কের গড় ৫১.০২।  ওয়ানডে ও টি-টোয়েন্টির এক নাম্বর ব্যাটার এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬টি অর্ধশতক করেছেন। তার ঝুলিতে শতক আছে ২৪টি। 

ওয়ানডে ক্রিকেটে বাবর আজম রান করেছেন ৪৪৪২। টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে যথাক্রমে ২৮৭৩ ও ২৬৮৬ রান। পাকিস্তানের ১১তম ক্রিকেটার হিসেবে ১০,০০০ রানের মাইলফলক ছুলেন তিনি, এশিয়া ও পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে দ্রুততমও।

সবমিলিয়ে বিশ্বের পঞ্চম দ্রুততম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই কীর্তি গড়লেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম সময়ে দশ হাজার রানের কীর্তি গড়েন ভিভ রিচার্ডস। উইন্ডিজ কিংবদন্তি মাত্র ২০৬ ইনিংসে দশ হাজার রান পূর্ণ করেন। দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হাসিম আমলা করেন ২১৭ ইনিংস খেলে।

ব্রায়ান লারার এই কীর্তিটি গড়তে লাগে ২২০ ইনিংস। ইংলিশ ক্রিকেটার জো রুট ২২২ ইনিংস খেলেই দশ রানের ক্লাবে প্রবেশ করেন। এবার বাবর আজম দশ হাজার রান করলেন ২২৮ ইনিংসেই।