ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

‘সুখের দিনে’ টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বললেন তামিম

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের একমাত্র সেঞ্চুরিয়ান চার-ছক্কার এই সংস্করণকে বিদায় বললেন।

ডেস্ক রিপোর্ট

১৭ জুলাই ২০২২, সকাল ৪:৪৪ সময়

[ Picsart_22-07-17_04-39-27-046.png ]
সংগৃহীত

তামিম ইকবালের নেতৃত্বে রঙ্গিন ক্রিকেটে ভালোই এগুচ্ছে বাংলাদেশ ক্রিকেট। টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যর্থতা ভুলে ওয়ানডে সিরিজ অনায়াসেই জিতেছে টাইগাররা। শুধু জিতেইনি, ওয়ানডে ক্রিকেটে স্বাগতিকদের ঘরের মাঠে রীতিমতো ধবলধোলাই করে ছেড়েছে সফরকারীরা।

আজ (শনিবার) গায়ানায় প্রভিডেন্স স্টোডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৪ উইকেটের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। শুরুতে টসে হেরে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা ১৭৮ রানের সংগ্রহ পায়।

টাইগাররা ৬ উইকেট হারিয়ে ৯ বল হাতে রেখেই সেই লক্ষ্যে পৌছে যায়। এই নিয়ে ক্যারিবীয়দের তিন ওয়ানডে সিরিজে ধবলধোলাই করলো লাল-সবুজের প্রতিনিধিরা।

তবে, টাইগারদের সুখের এই দিনেও তামিম ইকবাল বাংলাদেশকে দিলেন এক দুঃখের বার্তা। দীর্ঘদিন ধরে জাতীয় দলের টি-টোয়েন্টি দলে ছিলেন না তিনি। এবার, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের একমাত্র সেঞ্চুরিয়ান চার- ছক্কার এই আসর থেকেই বিদায় নিয়েছেন।

আজ গায়ানায় ম্যাচ শেষে নিজের ভেরিফাই ফেসবুক একাউন্টে নিজেই ঘোষণাটি দেন তামিম। বাংলাদেশ ওয়ানডে দলের কাপ্তান ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণকে বিদায় জানিয়ে লিখেছেন,

“আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আজকে থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসেবে বিবেচনা করুন। ধন্যবাদ সবাইকে।”

২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় তামিম ইকবালের। এরপর জাতীয় দলের হয়ে এই সংস্করণে ৭৮টি ম্যাচ খেলেছেন তিনি।  ২৪.০৮ গড় ও ১১৬.৯৬ স্ট্রাইক রেট রেখে করেছেন ১৭৫৮ রান। ২০১৪ বিশ্বকাপে ওমানের বিপক্ষে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেন এই ওপেনার।