ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

শেষ ম্যাচে ‘বেঞ্চের শক্তি’ পরখ করে না দেখার কারণ জানালেন তামিম

যে কারণে শেষ ম্যাচে পরীক্ষা নিরীক্ষা করেনি বাংলাদেশ।

ডেস্ক রিপোর্ট

১৭ জুলাই ২০২২, দুপুর ১০:৪৮ সময়

[ FB_IMG_1658033183624.jpg ]
ফেসবুক

ক্যারিবিয়ান দ্বীপে টেস্টে ক্রিকেটে চরম ভরাডুবি। টি-টোয়েন্টি সিরিজেও ঘুরে দাঁড়ানো যায়নি। একের পর এক হারে ব্যর্থতার পাল্লা কেবলেই হচ্ছিলো ভারী। তবে ‘প্রিয়’ ফরম্যাট ওয়ানডে আসতেই চেনারূপে বাংলাদেশ।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে প্রথম দুটি জিতে নেওয়ায় সিরিজ নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শেষটা জিতে সুযোগ ছিল ধবলধোলাইয় উদ্‌যাপন। কিছুটা নড়বড়ে ব্যাট করলেও তামিম ইকবালের দল  সেটি মিস করেননি। তৃতীয় ও শেষ ওয়ানডেতেও জয় পেয়েছে সফর কারীরা। 

গতকাল (শনিবার) গায়ানার প্রভিডেন্স স্টোডিয়ামে স্বাগতিকদের ৪ উইকেটে হারায় বাংলাদেশ। শুরুতেই ব্যাট করতে নেমে স্বাগতিকরা ৪৮.৪ ওভারে অলআউট হয় ১৭৮ রানে। লক্ষ্য অনেকটাই সহজ হলেও আগের দুই ওয়ানডের মতো এবার সহজে পেরিয়ে যাওয়া হয়নি বাংলাদেশের।

স্বল্প লক্ষ্যেও টাইগারদের অদ্ভুতুড়ে ব্যাটিংয়ে ম্যাচটি জিততে বেগ পেতে হয়েছে বেশ। যদিও শেষ পর্যন্ত ৯ বল আগে ৬ উইকেট হারিয়ে এসেছে জয়। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে উইন্ডিজকে সর্বশেষ ১১ ম্যাচেই হারালো বাংলাদেশ। এ নিয়ে ওয়ানডেতে ক্যারিবীয়দের তৃতীয়বার হোয়াইটওয়াশের লজ্জা দিলো বাংলাদেশ। সবমিলিয়ে প্রতিপক্ষ দলকে এটি টাইগারদের ১৫তম হোয়াইট ওয়াশ। 

উইন্ডিজের ঘরের মাঠের সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের কোন অংশ নয় এবং পয়েন্টের ব্যাপার এখানে নেই। তাই গায়ানায় আগের দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে ফেলায় শেষ ওয়ানডের আগে তামিম ও প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বেঞ্চের শক্তি পরখ করে দেখার কথা জানিয়েছিলেন। 

যদিও শেষ পর্যন্ত তা আর হয়নি। ম্যাচশেষে তামিম ইকবাল জানিয়েছেন, কেন শেষ ম্যাচে পরীক্ষা নিরীক্ষা করেনি বাংলাদেশ। টাইগার কাপ্তান জানালেন, নিজের ইচ্ছা থাকলেও মূলত দল ভালো খেলায়; সিরিজটাও ভালোভাবেই শেষটা করতে বেঞ্চের শক্তি পরখ করে দেখা হয়নি। 

“এটা আমি অবশ্যই করতে চেয়েছিলাম। তবে ম্যানেজমেন্টের সঙ্গে যখন কথা বলেছি, তখন তারা মনে করেছে যে পূর্ণ শক্তির দল নিয়েই নামা উচিত। আমরা সেটাই করেছি।”

“আজকে একটাই পরিবর্তন করার কথা ছিল, কারণ আমরা জানতাম যে একই উইকেটে খেলবো। তখন একজন পেস বোলারকে কমিয়ে তাইজুলকে খেলানোর সিদ্ধান্ত হয়। আমি যে কথাটি বলেছিলাম, তা অবশ্যই আমার ইচ্ছা ছিল। তবে যেটা ম্যানেজমেন্ট বলেছে, তাতেও আমি ‘কনভিন্সড।’ দল যখন ভালো করছে, শেষটাও ভালোভাবে করা উচিত।”