ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

বাবর কিংবা রুট নয়, রানের ‘নতুন সম্রাট’ এখন লিটন

২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান ২৬ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটারের।

ডেস্ক রিপোর্ট

১ আগস্ট ২০২২, বিকাল ৭:৩৯ সময়

[ 20220801_163247.jpg ]

আন্তর্জাতিক আঙিনায় একের পর এক মাইলফলক টপকাচ্ছেন বাবর আজম। প্রতিপক্ষের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দারুণ খেলেছেন পাক অধিনায়ক। দুই ম্যাচ টেস্ট সিরিজের চার ইনিংসের তিনটিতেই পঞ্চাশোর্ধ রান করেছেন, এক শতক নিয়ে সিরিজের সর্বোচ্চ রানদাতাও হয়েছেন। 

এর আগে অস্ট্রেলিয়া সিরিজেও ঝলক দেখিয়েছেন সময়ের সেরা ব্যাটার। অজিদের বিপক্ষে টেস্ট সিরিজে মোট ৩৯০ রান করেন, এর মধ্যে ১৯৬ রানে অসাধারণ একটি ইনিংসও আছে।

ওয়ানডে সিরিজের তিন ম্যাচে ২৭৬ রান করার পথে দুই শতক নিয়ে সিরিজসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন। টেস্ট ক্রিকেটে বেশ ধারাবাহিক পারফরম্যান্স দেখিয়ে ক্যারিয়ারের প্রথমবার এই ফরম্যাটের সেরা ব্যাটারদের তালিকায় তিনে উঠে এসেছেন। 

তবে, এত দুর্দান্ত খেলেও চলতি বছরের সর্বোচ্চ রানের মালিক বাবর নয়। এমনকি, ইংল্যান্ডের হয়ে আগুনে ফর্মে থাকা জনি বেয়ারস্টো কিংবা জো রুটও নন। এখন পর্যন্ত ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে সর্বোচ্চ রানের মালিক বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাস। জনি বেয়ারস্টো ও বাবর আজমকে টপকে চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে বেশি রান করেছেন ২৬ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটারের। 

২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে ৩০ ইনিংসে ৪৪.৮৯ গড়ে লিটন কুমার দাস রান করেছেন ১৩০২। এ সময়ে উইকেটরক্ষক এই ব্যাটার সেঞ্চুরি করেছেন ৩টি, ফিফটি করেছেন ৯টি। 

লিটনের চেয়ে ৭ ইনিংস কম খেলে তিন সেঞ্চুরি আর ৬টি ফিফটির সাহায্য ১ হাজার ২৪৯ রান করে দ্বিতীয় পজিশনে আছেন ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। 

শীর্ষ পাঁচে থাকা ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি গড় বাবর আজমের। পাক অধিনায়ক মাত্র ১৬টি ইনিংসে ব্যাট করেই ৭টি সেঞ্চুরি আর ৫টি ফিফটির সাহায্যে ১ হাজার ১৮৪ রান করে তৃতীয় পজিশনে রয়েছেন। 

চলতি বছরে ২৩ ইনিংসে খেলে দুটি সেঞ্চুরি আর ৫টি ফিফটির সাহায্যে ১ হাজার ২৫ রান করে চতুর্থ পজিশনে আছেন ইংল্যান্ডের সদ্য সাবেক হওয়া টেস্ট অধিনায়ক জো রুট। আর ২৭ ইনিংসে ১ হাজার ২ রান করে পঞ্চম পজিশনে আছেন ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ।