ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

রোমাঞ্চকর ফাইনালে জার্মানিকে হারিয়ে প্রথমবার ইউরোপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

রোমাঞ্চকর ফাইনালে রেকর্ড আটবারের চ্যাম্পিয়নদের হারাল ইংলিশরা।

ডেস্ক রিপোর্ট

১ আগস্ট ২০২২, রাত ১:৯ সময়

[ 20220801_010618.jpg ]

সর্বকালের সেরা প্রমীলা দলগুলির একটি জার্মানি। ইউরোপীয়ান ফুটবলেও ডাই ম্যানশ্যাফট মেয়েদের রয়েছে একচেটিয়া দাপট। এর আগে মেয়েদের উয়েফা ইউরোয় ১২ আসরের আটটিতেই শিরোপা জিতেছে দলটি। 

এক আসর পর ফাইনালে উঠে মহাদেশীয় সেরা হওয়ার লড়াইয়ে এবারও ইংল্যান্ডের বিপক্ষে ফেভারিট ছিলো দুবারের বিশ্বকাপজয়ীরা। 

কিন্তু, ইংল্যান্ডের মেয়েরে সব পরিসংখ্যানকে বুড়ো আঙুল দেখাল। আগে কোনদিনও প্রতিযোগিতামূল ম্যাচে ইংল্যান্ডে না হারা প্রতাপশালী জার্মানিকে মাটিতে নামাল দলটি।রীতিমতো অঘটন ঘটিয়ে তৃতীয়বারে চেষ্টায় উয়েফা ইউরোর ফাইনালে উঠে প্রতিযোগিতার সবচেয়ে সফলতম দলটিকে হারিয়ে প্রথমবার মহাদেশীয় সেরার মুকুট নিজেদের করে নিল ইংলিশ মেয়েরা। 

আজ (রোববার) ওয়েম্বলি স্টোডিয়ামে উয়েফা ইউরো চ্যাম্পিয়নসশিপের ফাইনালে জার্মান মেয়েদের ২-১ গোলে হারিয়েছে ইংল্যান্ড। ঘরের মাঠে গোলশূন্য সমতায় প্রথমার্ধ শেষ হলে বিরতির পর ৬২তম মিনিটে এলা টুনের দুর্দান্ত এক চিপ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড।  ৭৯তম মিনিটে জার্মানিকে সমতায় ফেরান লিনা মাগুল। নির্ধারিত সময়ের খেলা ড্র হয়।

খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেই বাতিমাত করে ইংল্যান্ডের মেয়েরা। অতিরিক্ত সময়ের ২০তম মিনিটে কর্নার থেকে আসা বল জার্মানির ডিবক্সে জটলার মধ্যেই ক্লো কেলির গোল করে শিরোপা উল্লাসে মাতান স্বাগতিকদের। বাকি সময় আর কোন গোল না হলে ২-১ গোলের জয়েই স্বপ্ন পূরণ হয় ইংল্যান্ডের।

সবমিলয়ে এবারের ইউরোয় প্রতিপক্ষের জালে ২২ গোল করল ব্রিটিশ মেয়েরা। মেয়েদের উয়েফা ইউরোয় যা কিনা রেকর্ড। এই নিয়ে সুইডেন, জার্মানি, নরওয়ে ও নেদারল্যান্ডসের পর পঞ্চম দল হিসেবে ইউরো জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। ইতিহাসের এবারই প্রথম ইউরোপ চ্যাম্পিয়ন হলো ইংলিশ মেয়েরা।

সবমিলিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে ইংল্যান্ডের মাটিতে টানা ১৪ ম্যাচ জয়ের পর প্রথমবার হারের দেখা পেল জার্মানি। নিজেদের ইতিহাসে এবারই প্রথম ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচ হারের স্বাদ পেল ডাই ম্যানশ্যাফট মেয়েরা।