ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

প্রথম ‘ফাইনালিসিমা কাপে’ ইংল্যান্ডের মুখোমুখি হবে ব্রাজিল

দুই মহাদেশের সেরা দুদল একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে।

ডেস্ক রিপোর্ট

২ আগস্ট ২০২২, দুপুর ১২:৫৫ সময়

[ Screenshot_20220802-125142_Chrome.jpg ]

গত জুনে অনুষ্ঠিত হয়েছিলো পুরুষদের ফাইনালিসিমা’ কাপ। তিন দশক পর শিরোপা খরা কাটিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জেতা আর্জেন্টিনা ৫৩ বছর পর ইউরোপ চ্যাম্পিয়ন হওয়া ইতালি বিপক্ষে মুখোমুখি হয়েছিলো।

লিওনেল মেসিদের কাছে কোন পাত্তাই পায়নি আজ্জুরিরা। ইউরোপ ও লাতিনের সেরা লড়াইয়ে শেষ হাসি হেসেছে আকাশী-নীলরাই। 

আবারও দুই মহাদেশের সেরা দুই দলের লড়াই। তবে এবার মেয়েদেরই ফাইনালিসিমা’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুদিন আগে স্বাগতিক কলম্বিয়াকে হারিয়ে অষ্টমবারের মতো লাতিন আমেরিকার সেরা হয় ব্রাজিল।

গত পরশু উয়েফা ইউরোর ইতিহাসের সবচেয়ে সফলতম দল জার্মানিকে হারিয়ে প্রথমবার ইউরোপ চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় ইংল্যান্ড। 

এবার, প্রথমবার মেয়েদের ইউরোপসেরা ইংল্যান্ড ও লাতিনের সেরা ব্রাজিল ফাইনালিসিমা কাপে একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে। উয়েফা ও কমমেবল যৌথ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

পুরুষদের মতো নারী ফাইনালিসিমার ম্যাচটিও অনুষ্ঠিত হবে ইউরোপেই। ইউরোপিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা লাতিন আমেরিকার সঙ্গে আলোচনার পর ম্যাচটির ভেন্যু এবং তারিখ ঠিক করবে।

ম্ব্যেদের কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। প্রথমার্ধে পেনাল্টি থেকে দেবিনহার গোলেই জয় নিশ্চিত হয় ব্রাজিলিয়ানদের। নারীদের কোপা আমেরিকার ৯ আসরের মধ্যে ৮টিই জিতেছে নেইমারের দেশের নারী ফুটবলাররা।

অন্যদিকে নারী ইউরোর ফাইনালে অতিরিক্ত সময়ে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় ইংল্যান্ড। এরপরই নির্ধারণ হয়ে যায় প্রথম ফাইনালিসিমার দুই প্রতিপক্ষ।