ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

‘বাবর আজমের ধারেকাছেও নেই কোহলি’

ক্রিকেটের সব সংস্করণেই কোহলির চেয়ে যোজন-যোজন এগিয়ে আছেন পাক অধিনায়ক।

ডেস্ক রিপোর্ট

৪ আগস্ট ২০২২, রাত ৮:০ সময়

[ Kohli.png ]

টেস্টে ২৭ সেঞ্চুরি, ওয়ানডেতে ৪৩টি। আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির ৭০ সেঞ্চুরির চেয়ে বেশি আছে আর কেবল শচিন টেন্ডুলকার ও রিকি পন্টিংয়ের। এক সময় যিনি হেসেখেলে তিন অঙ্কের স্বাদ নিতেন, এখন তিনি রান করতেই ভুগছেন!

শুধু সেঞ্চুরিতেই নয়; আন্তর্জাতিক ক্রিকেটের অনেক রেকর্ডেরই মালিক বিরাট কোহলি। তাই, গেল দশকের আইসিসির সেরা ব্যাটারের খেতাবটিও নিজের করে নিয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক। 

একটা সময় আইসিসি র‍্যাংকিংয়েও একচেটিয়া দাপট ছিলো বিরাট কোহলির। ম্যাথু হেইডেন ও রিকি পন্টিংয়ের পর ক্রিকেটের তিন সংস্করণেরই এক নম্বর ব্যাটার হওয়ার কীর্তি গড়েছিলেন। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও হাজার দিনের বেশি সময় এক নাম্বর ব্যাটারও ছিলেন তিনি।

কিন্তু, সেই সময় আর নেই। আড়াই বছর হয়ে গেল আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির কোন সেঞ্চুরি নেই। একটি শতকের দেখা পেতে চাতক পাখির মতো চেয়ে আছেন তিনি। এই সময়ের ব্যাপক ফর্মহীনতার প্রভাব আইসিসি র‍্যাংকিংয়েও ফেলেছে।

একটা সময়ের আইসিসির তিন সংস্করণের সেরা এই ব্যাটার এখন র‍্যাংকিংয়ের সেরা তিনে নেই। এমনকি, ওয়ানডে ব্যতীত ক্রিকেটের বাকি দুই সংস্করণে আছেন সেরা দশের বাহিরে। বর্তমানে টেস্ট র‍্যাংকিংয়ে বিরাট কোহলির অবস্থান ১২তম, একদিনের ক্রিকেটে পঞ্চম আর টি-টোয়েন্টি ক্রিকেটে আছেন ২৮তম স্থানে। 

আইসিসির র‍্যাংকিংয়ে যখন কোহলির বেহাল দশা, ঠিক তখনই স্বপ্নের মতো সময় পার করছেন বর্তমান সময়ের তাঁর বড় প্রতিদ্বন্দ্বী বাবর আজম। কদিন আগেই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের এই অধিনায়ক আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে কোহলি গড়া সবচেয়ে বেশিদিন শীর্ষে থাকার রেকর্ডটি নিজের করে নিয়েছেন। আইসিসির সব র‍্যাংকিংয়েই নিজেকে কোহলির ধরাছোঁয়ার বাহিরে নিয়ে গেছেন তারকা এই ব্যাটার।

বর্তমান ওয়ানডে ও টি-টোয়েন্টির সেরা ব্যাটারের টেস্ট ক্রিকেটেও দারুণ উন্নতি হয়েছে। ঘরে মাঠে অস্ট্রেলিয়া সিরিজ ও প্রতিপক্ষের মাঠে শ্রীলঙ্কা সিরিজে অসাধারণ খেলে ক্রিকেটের সবচেয়ে প্রাচীনতম সংস্করণেও সেরা তিনে উঠে এসেছেন তিনি। 

বর্তমান সময়ে একমাত্র তিনিই ক্রিকেটের সব সংস্করণে র‍্যাংকিংয়ে সেরা ব্যাটারের তালিকায় শীর্ষ তিনে আছে। 

বাবর আজমের সামনে ক্রিকেটের তিন সংস্করণে সেরা ব্যাটার হওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে। ক্রিকেট ইতিহাসে এর আগে একই সময়ে তিন সংস্করণে সেরা ব্যাটারের তালিকায় শীর্ষে ছিলেন কেবল রিকি পন্টিং। বর্তমান ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটের সেরা ব্যাটার এবার টেস্ট র‍্যাংকিংয়ে সেরা হতে পারলেই অজি কিংবদন্তির অনবদ্য এই মাইলফলকের অংশীদার হতে পারবেন।