ফুটবল > ক্লাব ফুটবল

কাতার বিশ্বকাপ ‘ভুল কারণে ভুল সময়ে হচ্ছে’, বিরক্তি ক্লপ খেলোয়াড়দের নিয়ে চিন্তিত

কাতার বিশ্বকাপের সূচি নিয়ে বিরক্ত লিভারপুলের কোচ।

ডেস্ক রিপোর্ট

৫ আগস্ট ২০২২, রাত ১১:৫০ সময়

[ Screenshot_20220805-234406_Chrome.jpg ]

সাধারণত, বেশিরভাগ সময়ই ফুটবল বিশ্বকাপ হয়ে আসছে জুন-জুলাই মাসে। ক্লসব ফুটবলে ব্যস্ততা শেষ হলে মাঠে গড়ায় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। সেক্ষেত্রে এবারই প্রথম ব্যর্থয় হচ্ছে৷ কাতারের জলবায়ুর কথা মাথায় রেখে এবার নভেম্বর-ডিসেম্বর মাসেই বিশ্বকাপ আয়োজন করার স্বীদ্ধান্ত নিয়েছে ফিফা।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের নতুন মৌসুম জুলাইয়ে শুরু হয়ে থাকে। স্বভাবতই, নভেম্বর-ডিসেম্বর মাসে তখন ক্লাব ফুটবলের মাঝামাঝি সময় চলে। ইউরোপে শীর্ষ পাঁচ লীগে কিংবা চ্যাম্পিয়নস লিগেও তখন বেশ হাড্ডাহাড্ডি লড়াই চলে।

আগামী ২১ নভেম্বর বিশ্বকাপ শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। বিশ্বকাপের জন্য এই সময়ে বন্ধ থাকবে ক্লাব ফুটবল। বিশ্বকাপ ফাইনালের এক সপ্তাহ পর ২৬ ডিসেম্বর মাঠে গড়াবে জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগ। সাধারণত, বক্সিং ডের মাধ্যমেই প্রিমিয়ার লিগের বাকি অধ্যায় শুরু হয়ে থাকে। আসরের শিরোপা লড়াইও অনেকটা স্পষ্ট হয়ে আসে।

ক্লাব ফুটবলে মৌসুমে এমন মাঝামাঝি সময়েই ফুটবল বিশ্বকাপ আয়োজন কিছুতেই মেনে নিতে পারছেন না ইয়ুর্গন ক্লপ। ফুটবলের এমন ব্যস্ত শিডিউল নিয়ে বেশ বিরক্ত লিভারপুল কোচ। অলরেড বসের মতে, কাতার বিশ্বকাপ ভুল কারণে ভুল সময়ে হচ্ছে। ৫৫ বছর বয়সী এই জার্মান কোচ একে ‘জলবায়ু পরিবর্তন’-এর সঙ্গেও তুলনা করেছেন। নতুন মৌসুমে প্রথম ম্যাচে মাঠে নামা র আগে ইয়ুর্গন ক্লব বলেন,

“যখন বিষয়টি (শীতকালে বিশ্বকাপ) নিয়ে কথা বলতে শুরু করি, আমি সত্যিই রেগে যাই। বিষয়টা জলবায়ু পরিবর্তনের মতো হয়ে গেছে। আমরা সবাই জানি এই সমস্যার সমাধাণ করতে হবে, কিন্তু কেউ বলছে না আমাদের কী করতে হবে।”

“সব পক্ষকে নিয়ে একটা মিটিং হতে হবে, যেখানে সবাই পরস্পরের সঙ্গে কথা বলবে এবং আলোচনার একমাত্র বিষয় হওয়া উচিত এই খেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ খেলোয়াড়।”

“এবারের বিশ্বকাপ ভুল কারণে ভুল সময়ে হচ্ছে।” ক্লপ যোগ করে বলেছেন। 

আগামীকাল (শনিবার) ইংলিশ প্রিমিয়ার লিগে নতুন মৌসুম শুরু হবে লিভারপুলের। সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রতিপক্ষের মাঠে অলরেডদের প্রতিপক্ষ হচ্ছে ফুলহ্যাম।