ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

ইতিহাস গড়েই ফিরলেন তামিম

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন টাইগার অধিনায়ক।

ডেস্ক রিপোর্ট

৫ আগস্ট ২০২২, দুপুর ৩:৪১ সময়

[ 20220805_154023.jpg ]

আর ৫৭ রান করতে পারলেই বাংলাদেশের হয়ে দারুণ একটা কীর্তি গড়বেন তামিম ইকবাল। অতি চেনা জিম্বাবুয়েকে পেয়ে তাই দেশসেরা ওপেনার শুরু করলেন ধীরে-সুস্থে। স্বাগতিক বোলারদের চ্যালেঞ্জ মোকাবিলা করে পেয়েও গেলেন ক্যারিয়ারের ৫৪তম অর্শতক। 

আর তাতেই ইতিহাস গড়া হয়ে গেল তর্কসাপেক্ষ দেশের ইতিহাসের সফলতম ওপেনারের। প্রথম বাংলাদেশি হিসেবেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ৩৩ বছর বয়সী এই ব্যাটার। ইতিহাসের ৩৩তম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮০০০ রানের মাইলফলক ছুঁলেন তিনি। 

একদিনের ক্রিকেটে ২২৯ ম্যাচে ২২৭ ইনিংসে ৩৭.০৬ গড়ে ৮০০০ রান করলেন তামিম ইকবাল। এই সময়ে তাঁর ক্যারিয়ারে ৫৪টি অর্ধশতকের পাশাপাশি ১৪টি শতকও রয়েছে। তামিম ইকবাল বাংলাদেশে ইতহাসের প্রথম ৪০০০, ৫০০০, ৬০০০ ও ৭০০০ রান করা ক্রিকেটারও। 

এশিয়ান ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে ক্রিকেটে ওপানারদের মধ্যে পঞ্চম সর্বোচ্চ রানের মালিক তামিম। বাংলাদেশের ওপেনারের চেয়ে এখন কেবল শচীন টেন্ডুলকার (১৫,৩১০), সনাৎ জয়সূরিয়া (১২,৭৪০), সৌরভ গাঙ্গুলি (৯১৪৬) ও সাইদ আনোয়ার (৮,১৫৬) এগিয়ে আছেন। 

অবশ্য, জিম্বাবুয়ের বিপক্ষে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করার পর ইনিংস বেশি লম্বা করতে পারেননি তামিম ইকবাল। ইনিংসের ২৬তম ওভারে ইনোসেন্ট কাইয়ার বলে সিকান্দার রাজার তালুবন্দি হয়ে ফিরেছে বাংলাদেশ অধিনায়ক। তার আগে ৮৮ বলে ৯ চারে তামিম ইকবাল রান করেছেন ৬২।

অধিনায়কের বিদায়ের পরও সাবধানী হয়ে খেলছে বাংলাদেশ। এনামুল হক বিজয়কে নিয়ে টাইগারদের বড় সংগ্রহের দিকে নিয়ে যাচ্ছেন লিটন কুমার দাস। ফর্মের তুঙ্গে থাকা এই ওপেনার ক্যারিয়ারের অষ্টম অর্ধশতকের দেখা পেয়েছেন। 

শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৩ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭১। ৮৯ বলে ৮১ রানে অপরাজিত আছেন লিটন কুমার দাস। ২২ বলে ১৭ রান করে তাঁকে সঙ্গ দিচ্ছেন আড়াই বছর পর দলে ডাক পাওয়া এনামুল হক বিজয়।