ফুটবল > ক্লাব ফুটবল

রাতে শুরু হচ্ছে জমজমাট প্রিমিয়ার লিগ

আজ শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগের ৩১তম আসর।

ডেস্ক রিপোর্ট

৫ আগস্ট ২০২২, দুপুর ১২:১৫ সময়

[ Screenshot_20220805-120947_Gallery.jpg ]

দীর্ঘ বিরতির পর আবারও ইউরোপিয়ান ক্লাব ফুটবলের খেলা শুরু হতে যাচ্ছে। ইউরোপের শীর্ষ পাঁচ লীগের মধ্যে সবার আগেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমের যাত্রা আরম্ভ হতে যাচ্ছে। 

আজ (শুক্রবার) রাতে ৩১তম ইংলিশ প্রিমিয়ার লীগের আসর পর্দা উঠবে। সবমিলিয়ে এটি ইংল্যান্ডের শীর্ষ প্রতিযোগিতার ১২৪তম আসর। প্রিমিয়ার লিগের নতুন মৌসুমের প্রথম ম্যাচেই মাঠে নামতে যাচ্ছে আর্সেনাল। রাত একটায় প্রতিপক্ষের মাঠে গানার্সদের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস। 

গত কয়েক মৌসুমের মতো এবারও প্রিমিয়ার লিগের প্রধান আকর্ষণ থাকবে ম্যানসিটি-লিভারপুল। সবশেষ ৫ আসরে ম্যানচেস্টার সিটি চারবার চ্যাম্পিয়ন হলেও লিভারপুল তাদের টক্কর দিয়েছে ভালোই। এ সময় দু' বারই অলরেডরা মাত্র এক পয়েন্ট ব্যবধানে প্রিমিয়ার লিগের শিরোপা হারিয়েছে। এর মধ্য অবশ্য ২০১৯/২০ মৌসুমে দীর্ঘ ত্রিশ বছর প্রিমিয়ার লিগের খরা কাটায় ইয়ুর্গন ক্লপের দল। 

প্রতি মৌসুমের মতো এবারও প্রিমিয়ার লিগে এসেছে বেশকিছু নতুন তারকা। তাদের মধ্যে ম্যানচেস্টার সিটির আর্লিং হ্যালান্ড,  জুলিয়ান আলভারে ও কেলভিন ফিলিপস, লিভারপুলের ডারউইন নুনেজ,  চেলসির কোলিবালি, টটেনহ্যামে ইভান পেরিসিচ, ইউনাইটেডের লিসান্দ্রো মার্টিনেজ ও ক্রিশ্চিয়েন এরিকসেনরা থাকবে নজরে। 

প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট প্রতিযোগিতায় এবারও সবার নজরে থাকবে লিভারপুলের মোহাম্মদ সালাহ ও টটেনহ্যামের হ্যারি কেইনের দিকে। তাছাড়াও, সিটি ও লিভারপুলের নতুন দুই তারকা আর্লিং হ্যালান্ড এবং ডারউইন নুনেজও থাকবে নজরে। ৩৭ বছর বয়সী ক্রিশ্চিয়ানো রোনালদোও কতদূর যেতে পারে সেটাও মৌসুমে শেষে বুঝা যাবে। 

নতুন মৌসুমে ম্যান সিটি-লিভারপুল ছাড়াও শিরোপা প্রত্যাশিদের তালিকায় আর্সেনাল, চেলসি, টটেনহ্যাম ও ইউনাইটেডও থাকবে। রাশিয়ান ধনকুবের রোমান আব্রাহিমোভিচ পরবর্তী যুগে চেলসির অবস্থা কেমন হতে পারে তার একটা আঁচ বুঝা যাবে এবার। জেসুস, জিনচেঙ্কো, মার্টিনেল্লিদের নিয়ে আর্সেনালও এবার শিরোপা দৌড়ে থাকবে। সন-কেইনদের সাথে বেশকিছু নতুন তারকা ভেড়িয়ে নজরে থাকবে টটেনহ্যামও।

গত মৌসুমে ছয় নম্বরে থেকে প্রিমিয়ার লিগ শেষ করায় ইউনাইটেড এবার নেই চ্যাম্পিয়ন্স লিগে। নতুন কোচ এরিক টেন হাগের হাত ধরে এবার শীর্ষ চারে জায়গা করে নেওয়ার প্রত্যাশী দলগুলোর একটি তারা। ক্রিশ্চিয়ানো রোনালদো থাকছেনই; রাশফোর্ড, স্যাঞ্চো ও গার্নাহোদের নিয়ে ভালোই লড়তে পারবে টেন হাগের দল।

গত মৌসুমে বাজে পারফরম্যান্স করে প্রিমিয়ার লিগে অবনমন হয়েছে বার্নলি,ওয়াটফোর্ড ও নরউইচ সিটির। তাদের জায়গায় ইংল্যান্ডের শীর্ষ লীগে ফিরেছে ফুলহ্যাম, বোর্নমাউথ ও নটিংহ্যাম ফরেস্ট। এদের মধ্যে আলাদা নজরে থাকবে বহুল আলোচিত নটিংহ্যাম ফরেস্ট। দীর্ঘ ২৩ বছর পর প্রিমিয়ার লিগে ফিরেছে দুইবারের চ্যাম্পিয়ন লিগজয়ী দলটি। সবমিলিয়ে এবারও জমজমাট একটি প্রিমিয়ার লিগের আসর দেখতে যাচ্ছে ফুটবল প্রেয়সীরা।