ফুটবল > ক্লাব ফুটবল

এমবাপ্পের সর্বকালের সেরা একাদশে আছেন মেসি-রোনালদো-নেইমার

নিজের সর্বকালের সেরা একাদশে বর্তমান প্রজন্মের সেরা তিন ফুটবকারকেই রেখেছেন ফরাসি বিস্ময়বালক।

ডেস্ক রিপোর্ট

৬ আগস্ট ২০২২, দুপুর ২:২৪ সময়

[ Screenshot_20220806-141914_Chrome.jpg ]

পৃথিবীর প্রায় সব প্রান্তের মানুষ বিনোদন জগতে যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি উত্তেজনায় উত্তেজনায় ভুগছেন সেটি হলো ফুটবল। এমন প্রাণোচ্ছ্বাসে মাতিয়ে রাখার শক্তি ফুটবল ছাড়া অন্য কোনো খেলার নেই। 

এই খেলা এবং খেলোয়াড়দের প্রতি দর্শকের আগ্রহ তাই সবচেয়ে বেশি। ফুটবলে চমক দেখানো খেলোয়াড়ের সংখ্যাও কম নয়। যে কারণে কে সেরা খেলোয়াড় বা কোনটি সেরা দল এ নিয়ে তর্ক-বিতর্কের শেষ নেই। 

অনেকে ব্রাজিলের বাইরে কোনোভাবেই আর্জেন্টিনা, পর্তুগাল, জার্মানি বা ফ্রান্সকে সেরা দল ভাবতে পারেন না; অন্যান্য দলের সমর্থকরাও তাই। 

মেসিকে বাদ দিয়ে নেইমার, রোনালদোকে সেরার স্বীকৃতি দিতে আর্জেন্টিনার পাঁড় সমর্থকের বেজায় আপত্তি। এ এক অদ্ভুত মনস্তত্ত্ব। তবে যদি বলা হয়, পৃথিবীর সর্বকালের সেরা খেলোয়াড়দের নিয়ে ফুটবল দল গঠন করা হবে! তারা সবাই এক দলের হয়ে খেলবে। তাহলে ফুটবলপ্রেমীদের কেমন লাগবে? 

ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপ্পে ঠিক এমনটাই করেছেন। নিজের সর্বকালের সেরা একাদশ বাছাই করেছেন তিনি। ফরাসি বিস্ময়বালকের ফুটবল সর্বকালের সেরা একাদশে আছেন বর্তমান প্রজন্মের সেরা তিন ফুটবলার মেসি-রোনালদো-নেইমার। 

গিভমিস্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে কিলিয়ান এমবাপ্পে নিজের সর্বকালে সেরা একাদশে গোলরক্ষক হিসেবে রেখেছেন ইতালির চিরতরুণ জিয়ানলুইজি বুফনকে।১-৪-২-২-২ ফর্মেশনে ফরাসি বিস্ময়বালকের রক্ষণভাগে আছে রবার্তো কার্লোস, পাওলো মালদিনি, সার্জিও রামোস ও কাফুকে। 

এমবাপ্পের সর্বকালের সেরা একাদশে মধ্যমাঠে রয়েছে কিংবদন্তির ছড়ি। নিজের সেরা একাদশে ফরাসি এই তারকা মাঝমাঠের দায়িত্ব দিয়েছেন স্বদেশি জিনেদিন জিদান ও ব্রাজিলের রোনালদিনিয়োকে।

বিশ্বকাপজয়ী এই তারকা নিজের করা সর্বকালের সেরা একাদশে প্রাধান্য দিয়েছেন বর্তমান প্রজন্মকে। দুই উইঙ্গার হিসেবে রেখেছেন ক্লাব সতীর্থ লিওনেল মেসি ও নেইমারকে। স্ট্রাইকার হিসেবে রেখেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রাজিলের কিংবদন্তি রোনালদো নাজারিওকে।

• এমবাপ্পের সর্বকালের সেরা একাদশে

বুফন; কার্লোস, মালদিনি, রামোস, কাফু; জিদান, রোনাকদিনিয়ো; মেসি, নেইমার; ক্রিশ্চিয়ানো রোনালদো, রোনালদো নাজারিও।