ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

কাতার বিশ্বকাপ জার্সি উন্মোচন করল ব্রাজিল

আর্জেন্টিনার পর বিশ্বকাপ জার্সি উন্মোচন করল ব্রাজিলও।

ডেস্ক রিপোর্ট

৯ আগস্ট ২০২২, দুপুর ১২:৩৭ সময়

[ Screenshot_20220809-123120_Chrome.jpg ]

বিশ্বকাপের বাকি আর মাত্র ১০৪ দিন। নভেম্বরে মরুর বুকে শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। কে জিতবে, কোন দল কেমন খেলবে, মেসি এবং রোনালদোর শেষ বিশ্বকাপে এসে অপ্রাপ্তিটা ঘুচবে কি না, আর কত প্রশ্ন জড়িয়ে বিশ্বকাপে। 

কদিন আগেই কাতার বিশ্বকাপ উপলক্ষে নিজেদের জার্সি উন্মোচন করে আর্জেন্টিনা। তারপরই অপেক্ষায় ছিল কবে উন্মোচিত হবে লাতিন আমেরিকায় আরেক পরাশক্তি দেশ ব্রাজিলের। নেইমার-ভিনিসিয়াসদের জার্সি নিয়ে বাংলাদেশ নামক বদ্বীপেও আগ্রহটা বেশ!

অবশেষে সেই অপেক্ষা ফুরিয়েছে। ২০২২ বিশ্বকাপে নিজেদের জার্সি উন্মোচন করল ব্রাজিল। গতকাল (সোমবার) কাতার বিশ্বকাপের হোম এবং এ্যাওয়ের দুটো জার্সিই উন্মোচন করেছে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ)। 

কাতার বিশ্বকাপে ব্রাজিলের জার্সির স্পন্সর স্পোর্টস জায়ান্ট নাইকি। খেলার সরঞ্জাম প্রস্তুতজারী প্রতিষ্ঠানটি পৃথিবীর বৃহত্তম মহাবন আমাজনে সবচেয়ে বড় ও দ্রুতগামী বিড়াল প্রজাতির প্রাণী ‘জাগুয়ার’ থেকে অনুপ্রাণিত হয়ে ব্রাজিলের এবারের বিশ্বকাপ  জার্সি বানিয়েছে।

জাগুয়ার হচ্ছে আমাজন মহাবনের সবচেয়ে বড় বিড়ালের প্রজাতি। এটি বিড়ালের প্রজাতির মধ্যে সবচেয়ে বেশি হিংস্র প্রাণী হিসেবে স্বীকৃত। কালো পায়ের এই বিড়াল শিকার ধরায় অত্যন্ত পারদর্শী। সেই জাগুয়ারকে নতুন জার্সিতে প্রাধান্য দেওয়া হয়েছে। হলুদ জার্সিটি জাগুয়ারের প্রিন্ট প্যাটার্ন দিয়ে সাজানো হয়েছে। 

অন্যদিকে নীল রঙের অ্যাওয়ে জার্সির হাতায় সবুজ রঙের গ্রাফিকসের কাজ করা হয়েছে।

দুটো জার্সির সামনেই পাঁচটি মোটা স্টেপ দেওয়া হয়েছে যা ব্রাজিলের পাঁচটি বিশ্বকাপ জয়কে ইঙ্গিত করে। এর নিচেই ব্রাজিলের পতাকার আদলে তৈরি সিবিএফের লোগো ব্যবহার করা হয়েছে। 

কাতার বিশ্বকাপে ব্রাজিল খেলবে ‘জি’ গ্রুপে। যেখানে সেলেসাওদের প্রতিপক্ষ হিসেবে আছে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। আগামী ২৫ নভেম্বর লুসাইলে বিশ্বকাপ অভিযান শুরু করবে তিতের দল।