ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

এক ঘন্টায় ‘হাওয়া’ ব্রাজিলের বিশ্বকাপ জার্সি!

আমাজন মহাবনের দৃঢ়চেতা স্বভাব, ক্ষিপ্রতা ও অপ্রতিরোধ্য জাগুয়ার আদলে তৈরি ব্রাজিলের বিশ্বকাপ জার্সি ব্যাপক সাড়া ফেলেছে। 

ডেস্ক রিপোর্ট

১০ আগস্ট ২০২২, দুপুর ২:২৪ সময়

[ Screenshot_20220810-142020_Chrome.jpg ]

কাতার বিশ্বকাপের আর বেশিদিন বাকি নেই। কদিন আগেই আর্জেন্টিনা নিজেদের বিশ্বকাপ উন্মোচন করেছিলো। তারপরই সবাই প্রতীক্ষায় ছিলো, কবে আসবে লাতিন আমেরিকায় আরেক পরাশক্তি ব্রাজিলের জার্সি। 

গত পরশু (সোমবার) নেইমারদের জার্সিও উন্মোচিত হয়। এবার সেলেসাওদের বিশ্বকাপ জার্সি বানানোর দায়িত্বে ছিল বিশ্ব বিখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি। সাম্বা বাহিনীদের অনুপ্রেরণা দিতেই প্রতিষ্ঠানটি জাগুয়ার প্রিন্টেড জার্সি প্রস্তুত করেছে।

আমাজন অরণ্যের অন্যতম আইকনিক প্রাণী হিসেবে স্বীকৃত জাগুয়ার। এদের দৃঢ়চেতা স্বভাব, ক্ষিপ্রতা ও অপ্রতিরোধ্য প্রকৃতি ব্রাজিল দলের জার্সিতে ধারণ করতে চেয়েছে নাইকি। 

সামাজিক মাধ্যমে বিশ্বকাপের জার্সি উন্মোচন করে একটি ভিডিও পোস্ট করেছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ)। ভিডিওর ক্যাপশনে লেখা ছিলো, ‘আমরা এই জার্সি গায়েই হেক্সা জয়ের মিশনে নামব।’ ক্লিপে ফিলিপে কুতিনিয়ো, অ্যালিসন বেকার, রদ্রিগো গোয়েজ, মার্কুইনোসদের সঙ্গে ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রোনালদোকেও দেখা গেছে।

নেইমারদের জন্য হোম ও অ্যাওয়ে দুই ধরনের জার্সি প্রস্তুত করেছে নাইকি। দুই ধরনের জার্সিই জাগুয়ার প্রিন্টেড। হলুদ এবং নীল দুই রঙের জার্সি; এর মধ্যে হলুদ জার্সিটি জাগুয়ারের প্রিন্ট প্যাটার্ন দিয়ে সাজানো হয়েছে। অন্যদিকে নীল রঙের অ্যাওয়ে জার্সির হাতায় সবুজ রঙের গ্রাফিকসের কাজ করা হয়েছে।

ব্রাজিল দলের নতুন ডিজাইনের ট্র্যাক জ্যাকেটও প্রস্তুত করেছে নাইকি। নতুন জ্যাকেটের পুরোটাতেই ডোরাকাটা ছাপের পাশাপাশি থ্রোব্যাক রয়েছে। ব্রাজিলের সংস্কৃতি, পরিবেশ এবং তাদের ঐতিহ্য ফুটিয়ে তুলতেই এত আয়োজন।

ইতিমধ্যে, জাগুয়ার প্রিন্টেড ব্রাজিলের জার্সি ব্যাপক সাড়া ফেলেছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সমর্থকরদের ক্রয়ের জন্য উম্মুক্ত করা হবে এ জার্সি। 

তবে তার আগেই নাইকির অনলাইন শপে অগ্রিম ক্রয়ের জন্য বুকিং দিয়ে রেখেছে ভক্তরা। আবেদনের মাত্রাটা এত বেশি ছিল যে, উম্মোচনের এক ঘণ্টার মধ্যেই নাইকির অনলাইন শপ থেকে সেলেসাওদের বিশ্বকাপ জার্সি ‘উধাও’ হয়ে গিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ইএসপিএন এমন খবরই দিয়েছে।

কাতার বিশ্বকাপে ব্রাজিল খেলবে ‘জি’ গ্রুপে। যেখানে সেলেসাওদের প্রতিপক্ষ হিসেবে আছে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। আগামী ২৫ নভেম্বর লুসাইলে বিশ্বকাপ অভিযান শুরু করবে তিতের দল।