ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ঐতিহ্য ধরে রাখতে একদিন এগিয়ে আনা হলো কাতার বিশ্বকাপ

২০ নভেম্বর কাতার বিশ্বকাপ শুরু হবে।

ডেস্ক রিপোর্ট

১২ আগস্ট ২০২২, দুপুর ১:৪৮ সময়

[ Screenshot_20220812-132345_Chrome.jpg ]

সাধারণত, ফুটবল বিশ্বকাপে স্বাগতিক দলই উদ্বোধনী ম্যাচ খেলে। ২০০৬ বিশ্বকাপ থেকে এমনই হয়ে আসা রেওয়াজ এবার ব্যতিক্রম ই হতে যাচ্ছিলো।

কাতার বিশ্বকাপের পূর্ব নির্ধারিত সূচিতে স্বাগতিকরা মাঠের নামার কথা ছিলো তৃতীয় ম্যাচে। যা নিয়ে আয়োজক দেশের মধ্যে ছিলো বিরুপ প্রতিক্রিয়া।

কাতারবাসীকে স্বস্তি দিয়ে পরিবর্তিত হয়েছে বিশ্বকাপে সূচি। নতুন খবর ১ দিন এগিয়ে ফুটবল বিশ্বকাপ শুরু হবে ২০ নভেম্বর। উদ্বোধনী দিনে স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় ইকুয়েডরে বিপক্ষে মাঠে নামবে আয়োজক দেশ।

ফলে সূচি ঠিক রাখতে ২৮ দিনের আসর বাড়ল ১ দিন। হবে ২৯ দিনে। গতকাল (বৃহস্পতিবার) ৬টি আঞ্চলিক কনফেডারেশনের প্রধান ও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে গিয়ে গড়া কমিটিতে এই পরিবর্তন অনুমোদন পেয়েছে বলে এক বিবৃতিতে জানায় ফিফা।

প্রায় ৬০ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন আল- বায়েত স্টেডিয়ামে শুরু হবে বিশ্বকাপের উদ্বোধনী  ম্যাচটি। এরই মধ্যে পূর্ব নির্ধারিত ম্যাচের সব টিকিট বিক্রি করে ফেলেছে ফিফা। এ নিয়ে সৃষ্ট সমস্যা পর্যায়ক্রমে ধরে ধরে নিজেরাই সমাধান করবে ফিফা।

“পরিবর্তিত সিদ্ধান্তটি স্বাগতিক বা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের প্রথম ম্যাচ উপলক্ষে নেওয়া। সিদ্ধান্তটি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ফিফা বিশ্বকাপ শুরু করার একটি দীর্ঘস্থায়ী ঐতিহ্যের ধারাবাহিকতা নিশ্চিত করবে। ফিফা এই পরিবর্তন থেকে উদ্ভূত যে কোনও সমস্যাকে কেস-বাই-কেস ভিত্তিতে সমাধান করার চেষ্টা করবে। ভক্তদের ভ্রমণ পরিকল্পনা প্রভাবিত হলেও এরমধ্যে সকল জটিলতা কেটে যাবে।’

পূর্বের সূচিতে সেনেগাল-নেদারল্যান্ডসের মধ্যেকার ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হওয়ার ছিলো। নতুন সূচিতে ও ম্যাচ ২১ নভেম্বরই রাখা হয়েছে। তবে তা পিছিয়ে দেওয়া হয়েছে ৬ ঘণ্টা।

একই দিনে ইংল্যান্ড-ইরান ও যুক্তরাষ্ট-ওয়েলস ম্যাচের সময় অপরিবর্তিত আছে। একদিন এগিয়ে আনায় বিশ্বকাপের দৈর্ঘ্য বেড়ে দাঁড়াচ্ছে ২৯ দিনে। উদ্বোধনী ম্যাচ এক দিন আগালেও কাতার বিশ্বকাপের ফাইনাল যথারীতি হবে ১৮ ডিসেম্বরই।