ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ভারতকে নিষিদ্ধ করলো ফিফা

ভারতীয় ফুটবল এখন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ফিফার নিষেধাজ্ঞার কবলে

ডেস্ক রিপোর্ট

১৬ আগস্ট ২০২২, সকাল ৯:৪৪ সময়

[ InShot_20220816_094237732.jpg ]

ভারতকে নিষিদ্ধ করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ১৬ আগস্ট ফিফা নিজেদের ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়েছে যেখানে ভারতকে ফিফা নিষিদ্ধ করবার কথা উল্লেখ করেছে। কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স ভারতীয় ফুটবল ফেডারেশনের ক্ষমতায় থাকবার কারনে নিষিদ্ধই থাকবে ভারত।

তবে নতুন করে নির্বাচিত কমিটি আবারো ভারতের ক্রিকেটের হাল ধরলে তখন ভারতের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে বলে উল্লেখ করে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এমনকি চলতি বছরে ভারতে মেয়েদের বয়সভিত্তিক ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে চেয়েছিল ফিফা। 

সেটিও এখন শঙ্কার মুখে। ১০-১৫ দিনের মধ্যে ভারত ফুটবল প্রশাসন কোন ব্যবস্থা না নিয়ে ভারত থেকে সরিয়ে নেওয়া হবে বিশ্বকাপও৷ মূলত ভারতের নিজস্ব নিয়মেই আটকে গেছে সবকিছু। ভারতীয় ফুটবল সংস্থার নিয়ম অনুসারে একজন ব্যাক্তি তিনবারের বেশি সভাপতি হতে পারবেন না। 

কিন্তু ২০০৮ সালে প্রথম নির্বাচিত হওয়া প্রফুল্ল প্যাটেল ২০২০ এ এসেও ক্ষমতা ছাড়েননি। নির্ধারিত সময়ে তিনি নির্বাচনের আয়োজন না করায় তার বিরুদ্ধে রিটও করে ভারতের সুপ্রীম কোর্ট। এরপর দেশটির আদালত নির্বাচন ব্যাতিরেকেই নতুন কমিটি গঠন করে দিয়েছে। 

এটিকেই ফিফা তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বলে মনে করে সতর্ক করেছিল ফিফা। কিন্তু তবুও কোন নির্বাচন না হওয়ায় ফিফা নিষিদ্ধ করলো ভারতকে।