ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

এশিয়া কাপ: ফাইনালের স্বপ্ন সুজনের, ভালো খেলার প্রত্যয় বাংলাদেশের

এশিয়া কাপে বড় স্বপ্ন নিয়ে পরিকল্পনা সাজাচ্ছে টাইগাররা। 

ডেস্ক রিপোর্ট

১৬ আগস্ট ২০২২, রাত ১:৪৮ সময়

[ InShot_20220816_100042411.jpg ]

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যর্থতার বৃত্ত থেকে কোনভাবেই ঘুরে দাঁড়াতে পারছে না বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-টোয়েন্টি সিরিজে ভরাডুবির পর প্রিয় প্রতিপক্ষ জিম্বাবুয়ের কাছেও লজ্জা পেয়েছে টাইগাররা। ইতিহাসের প্রথমবার চাকাভা-রাজাদের কাছে ক্রিকেটের ছোট্ট সংস্করণে সিরিজে হারের তেতো স্বাদ পায় লাল-সবুজের প্রতিনিধিরা।

এমন অবস্থায়, আসন্ন এশিয়া কাপে বাংলাদেশ নিয়ে প্রত্যাশা খুব কমই। তার উপর এশিয়ান ক্রিকেটের সবচেয়ে বড় আসর এবার টি-টোয়েন্টি সংস্করণে হওয়ায় টাইগারদের জন্য বড় চ্যালেঞ্জও বটে।

ক্রিকেটের সবচেয়ে ছোট্ট সংস্করণে টাইগারদের যে হাল তাতে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মতো দলকে টপকে আসরের পরের ধাপ খেলা নিয়ে অনেকের শঙ্কা থাকলেও খালেদ মাহমুদ সুজন স্বপ্ন দেখছেন অনেক বড় করেই।

জাতীয় দলের টিম ডিরেক্টর জানালেন, টি-টোয়েন্টিতে ব্যর্থতার বৃত্ত ভাঙ্গতে না পারলেও মরুর বুকে আসন্ন এশিয়া কাপে বাংলাদেশ ফাইনাল খেলার রণকৌশল সাজাচ্ছে। আজ (সোমবার) সংবাদমাধ্যমকে এসব বলেন তিনি। সুজনের বিশ্বাস, টাইগাররা এবার ভালো খেলবে, এশিয়া কাপে ফাইনালও খেলতে পারবে।

“আমাদের প্রথম দুটি ম্যাচ, আফগানিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে। ম্যাচগুলো আমরা জিততে চাই। শারজাহ ও দুবাইতে খেলা। উইকেট ও ওখানকার কন্ডিশন আমাদের জানা। ওখানে কী হবে, আমরা জানি। ওসব মাথায় রেখেই আমরা পরিকল্পনা করছি।”

“এশিয়া কাপের দ্বিতীয় পর্বে যাওয়া নিয়ে অনেকের মধ্যেই প্রশ্ন, যেহেতু আমরা এই ফরম্যাটে ভালো করছি না। কিন্তু আমি বিশ্বাস করি, আমরা এটা পারব, সেখানে ভালো করতে পারব। আগেও বাংলাদেশ এশিয়া কাপের ফাইনাল খেলেছে। ফরম্যাট ৫০ ওভার হোক বা টি-টোয়েন্টি, আমরা ফাইনাল অবশ্যই খেলতে চাই। চাই প্রতিদ্বন্দ্বিতা করতে, ভালো ক্রিকেট খেলতে।”

সব মিলিয়ে সবশেষ চার এশিয়া কাপের তিনটিতেই ফাইনাল খেলেছে বাংলাদেশ। গত এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরাতেই ওয়ানডে সংস্করণে ভারতের কাছে ফাইনাল হেরে শিরোপা হাতছাড়া করে টাইগাররা। ২০১৬ এশিয়া কাপে টি-টোয়েন্টি সংস্করণেও ফাইনালে খেলেছিল সাকিব-তামিমতা। সেবারও ভারতের কাছে স্বপ্ন ভেঙেছিলো টাইগারদের।

আগামী ৩০ আগষ্ট শারজায় বাংলাদেশের এশিয়া কাপের অভিযান শুরু হবে। গ্রুপপর্বের প্রথম ম্যাচে সাকিব আল হাসানের দলের প্রতিপক্ষ আফগানিস্তান।