ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

নেইমারকে ছাড়াই বিশ্বকাপে ব্রাজিলের অধিনায়কের নাম প্রকাশ

বিশ্বকাপের তিন মাস আগেই অধিনায়কের নাম ঘোষণা করল দলটি।

ডেস্ক রিপোর্ট

১৯ আগস্ট ২০২২, রাত ২:৩৯ সময়

[ Screenshot_20220819-023434_Picsart.jpg ]

বিশ্বকাপে ব্রাজিলের অধিনায়ক হবেন কে? নিশ্চিত উত্তরটা কারওই জানা নেই। জানার কোনো কারণও নেই, ব্রাজিলের তো কোনো স্থায়ী অধিনায়কই নেই। 

তিতে দায়িত্ব নেওয়ার পর থেকেই ব্রাজিল ফুটবলে একটা পরিবর্তন এসেছে৷ দীর্ঘ সময় ধরেই সেলেসাও দলে নেই স্থায়ী কোন অধিনায়ক। মূলত, নির্দিষ্ট কোন ফুটবলারের উপর অধিনায়ত্বের বাড়তি বোধা চাপিয়ে না দিতেই তিতের এই ফর্মুলা। রাশিয়া বিশ্বকাপে এমন টাই দেখা গিয়েছিলো।

৪ বছর ঘুরিয়ে ফের ঘনিয়ে আসছে ফুটবল বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর কাতারে বসবে “দ্য গ্রেটেস্ট শো অন আর্থ”। ফুটবলে সবচেয়ে বড় আসর ঘিরে ব্রাজিল ভক্তদের মাঝে শুরু হয়ে গেছে বাড়তি উত্তেজনার আমেজ। 

কাতার বিশ্বকাপে খেলার ম্যাচ নিধারণী হয়েছে অনেক আগেই। তাই সব দল এখন প্রতিপক্ষকে নিয়ে ভাবতে শুরু করেছে। কিভাবে আটকাবেন তার প্রতিপক্ষ দলকে। তাই বিশ্বকাপে নিজেদের লক্ষ্য, পরিকল্পনা এবং প্রতিপক্ষ নিয়ে এরই মধ্যে কোচরা কথা বলা শুরু করে দিয়েছেন।

আগামী মাসেই বিশ্বকাপের জন্য দল ঘোষণা করতে পারে ব্রাজিল। তবে, স্কোয়াড এখনও ঘোষণা না করলে ও এবার কাতারে ব্রাজিলের নেতৃত্ব দিবেন তা কে নিয়ে শুরু হয়ে গেছে জল্পনা-কল্পনা। তিন মাস আগেই সেলে সাও ভক্তদের সেসব জল্পনা-কল্পনার অবসান ঘটালেন 

কোচ তিতের সহকারী। বিশ্বকাপে দল ঘোষণা হওয়ার আগেই তিনি বলে দিলেন, মরুর বুকে কাদের নেতৃত্বে খেলবে সাম্বা বাহিনী।

যেহেতু তিতের কৌশলে নির্দিষ্ট কোন অধিনায়ক থাকে না, তাই কাতার বিশ্বকাপেও একাধিক অধিনায়কের নেতৃত্বে খেলবে ব্রাজিল-জানিয়েছেন সহকারী কোচ ক্লেভার জাভিয়ার। বিশ্বকাপে ব্রাজিলের নেতৃত্ব দিবেন

এমন চারজন ফুটবলারের নামও প্রকাশ করেছেন তিনি। তিতের সহকারীর তালিকায় নেই দলের সেরা তারকা নেইমারের নাম। ক্লেভার জাভিয়ারের মতে, বিশ্বকাপে ব্রাজিলের যারা নেতৃত্ব দিতে পারেন তারা  হচ্ছে- দানি আলভেস, ক্যাসমিরো, মার্কুইনহোস এবং থিয়াগো সিলভা।

হেক্সার মিশনে এবার বিশ্বকাপে ব্রাজিল পড়েছে জি’ গ্রুপে। যেখানে নেইমারদের প্রতিপক্ষ হিসেবে আছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। আগামী ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ অভিযান শুরু হবে তিতে বাহিনীর।