ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

‘ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে পারেন জেসুস’

আর্সেনাল তারকাকে নিয়ে আশাবাদী সর্বকালের সেরা নাম্বার নাইন।

ডেস্ক রিপোর্ট

২৪ আগস্ট ২০২২, দুপুর ১:৫১ সময়

[ Picsart_22-08-24_13-45-58-228.jpg ]

স্বল্প সুযোগে দুর্দান্ত খেললেও ম্যানচেস্টার সিটিতে নিয়মিত সুযোগ পেতেন না গ্যাব্রিয়েল জেসুস। এর মধ্যে আর্লিং হ্যালান্ড ও হুলিয়ান আলভারেজ আসার পর সিটিজেনদের মূল একাদশে আদৌ খেলতে পারবেন কি না, তা নিয়ে সংশয় ছিলই। 

এমন অবস্থায়, ইত্তিহাদ ছাড়ার কোন বিকল্প ছিলো না ব্রাজিলিয়ান তারকার সামনে। সেই সুযোগটি কাজে লাগাতে আর ভুল করেনি আর্সেনাল। লাকাজেত-অবামেয়াংয়ের ফেলে যাওয়া জায়গায় খেলানোর জন্য কোচ মিকেল আর্তেতা প্রথম থেকেই জেসুসকে পছন্দ করে রেখেছিলেন। 

ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার সহকারী হিসেবে কাজ করার সুবাদে ২৫ বছর বয়সী এই তারকাকে পরখ করাও হয়েছে গানার্স বসের। দুই পক্ষের চুক্তিও হয়েছে ভালোভাবেই। আর্সেনাল জেসুসকে কিনেছে প্রায় সাড়ে চার কোটি পাউন্ডের বিনিময়ে। লন্ডনের ক্লাবটির সঙ্গে তাঁর চুক্তি হয়েছে ২০২৭ সাল পর্যন্ত।  

আর্সেনালে এসে অন্যরকম জেসুসের দেখা মিলেছে। চলতি মৌসুমে দুর্দান্ত শুরু করেছে গানার্সরা। প্রিমিয়ার লিগে একমাত্র দল হিসেবে শুরুর তিনটি ম্যাচ জিতেছে দলটি। যার পেছনে বড় অবদান আছে গ্যাব্রিয়েল জেসুসের। প্রাক-মৌসুমেই নজরকাঁড়া পারফরম্যান্স করার পর প্রিমিয়ার লিগে ৩ ম্যাচে ব্রাজিলিয়ান তারকা গোল করে ফেলেছেন ২টি। সতীর্থদের গোল করিছে আরও ৩টি। 

গানার্সদের হয়ে জেসুসের এমন আগুনে পারফরম্যান্স ব্রাজিলকেও স্বপ্ন দেখাচ্ছে। কাতার বিশ্বকাপে শুরুতে ব্রাজিল দলে জেসুসের থাকা নিয়ে সন্দিহান থাকলেও বর্তমান এমন পারফরম্যান্সে ২৫ বছর বয়সী তারকাকে ফেলে দিতে পারবে না তিতে। 

শুধু ব্রাজিল দলে জায়গা নয়, গ্যাব্রিয়েল জেসুস এবার সেলেসাওদের বিশ্বকাপ জেতাতে সাহায্যে করতে পারে ন বলেও মনে করেন সর্বকালের অন্যতম সেরা নাম্বার নাইন রোনালদো নাজারিও। বিশ্বকাপজয়ী এ তারকার মতে, জেসুস এমন আগুনে ফর্মে থাকলে বিশ্বকাপে ব্রা জিল দলের জন্যেই উপকার হবে। দিয়ারিও স্পোর্টস কে কিংবদন্তি এই স্ট্রাইকার বলেছেন,

“আমাদের দলে বিশ্ব মানের অনেক খেলোয়াড় আছে। দলের দায়িত্ব নেয়ার মত খেলোয়াড় হিসেবে নেইমার, কৌতিনিয়ো ও থিয়াগো সিলভা আছে। তারা অভিজ্ঞ। আমি ভীষণ আত্মবিশ্বাসী, এবার ব্রাজিল বিশ্বকাপ জিতবে।”

“সাম্প্রতিক সময়ে আমাদের তরুণরাও ভালো করছে। ভিনিসিয়াস বিশ্বের সেরা ফুটবলারদের একজন হয়ে গেছেন। রাফিনহা ভালো করছে, মার্টেনেল্লিও দুর্দান্ত। তবে, জেসুসের নতুন আর্বিভাবই আমাকে অভিভূত করেছে। বিশ্বকাপেও আমরা এমন জেসুসকে দেখতে চাই। আমি আশাবাদী, জেসুস এবার আমাদের হেক্সা জয়ের স্বপ্ন পূরণ করবে। ”

কাতার বিশ্বকাপে ব্রাজিল পড়েছে ‘জি' গ্রুপে। যেখানে সেলেসাওদের প্রতিপক্ষ হিসেবে আছে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। আগামী ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করবে নেইমাররা।