ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

বিশ্বকাপের তিন মাস আগেও র‍্যাংকিংয়ে সেরা ব্রাজিল, তিনে মেসির আর্জেন্টিনা

ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে নেইমাররা।

ডেস্ক রিপোর্ট

২৫ আগস্ট ২০২২, দুপুর ২:৫২ সময়

[ Picsart_22-08-25_14-47-06-941.jpg ]

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এর বাকি আর মাত্র ৮৭ দিন। আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর।

ফুটবল বিশ্বকাপে তিন মাস আগেও ফিফা র‍্যাংকিংয়ে ব্রাজিলকে শীর্ষস্থান থেকে হটাতে পারেনি কেউ। টানা শীর্ষে থাকা বেলজিয়ামের রাজত্ব তছনছ করে দেওয়া পর এখনও ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে আছে সেলেসাও বাহিনী।

চলতি বছর জুনে দারুণ পারফরম্যান্স করে ফ্রান্সকে হটিয়ে সেরা তিনে উঠে আসে আর্জেন্টিনা। লিওনেল মেসিরা এবারও ধরে রেখেছে সেই তিন নাম্বর জায়গা। ফিফার নতুন র‍্যাংকিংয়ে শীর্ষ দশের কারো অবস্থানের ই কোন পরিবর্তন আসেনি। এবারও সেরা দশে বাহিরে
চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

আজ (বৃহস্পতিবার) ফিফা আন্তর্জাতিক সূচিতে দলগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। ব্রাজিল, বেলজিয়াম ও আর্জেন্টিনার পর র‍্যাংকিংয়ের সেরা পাঁচে আছে ফ্রান্স ও ইংল্যান্ড। সেরা দশে থাকা বাকি দলগুলি হচ্ছে যথাক্রমে স্পেন, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল ও ডেন মার্ক।

গত জুনে ফিফা র‍্যাংকিংয়ের হালনাগাদে বাংলাদেশের অননতি হয়। ১৮৮ থেকে লাল-সবুজের প্রতিনিধিরা নেমে যায় ১৯২ তে। র‍্যাংকিংয়ের নতুন হালনাগাদেও উন্নতি হয়নি তাদের। এবারও ১৯২-তে আছে হাভিয়ের কাবরেরার দল। এই অবনমনের মধ্যে দিয়ে বাংলাদেশ আরেক ধাপ এগিয়ে গেলো ২০০-এর দিকে।