ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

‘লিঙ্গ সমতার’ বার্তা দিয়ে সাড়া ফেলেছে আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সিও!

নেট দুনিয়ায় ভাইরাল মেসিদের বিশ্বকাপেও অ্যাওয়ে জার্সিও।

ডেস্ক রিপোর্ট

৩০ আগস্ট ২০২২, দুপুর ১:৫৮ সময়

[ Screenshot_20220830-135342_Chrome.jpg ]

দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর মরুর বুকে অনুষ্ঠিত হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। ফুটবলের এই মহাযুদ্ধ শুরুর আগেই শুরু হয়ে গেছে সমর্থকদের উন্মাদনা। 

মূল পর্বে সুযোগ পাওয়া দলগুলো এখন ব্যস্ত তাদের স্কোয়াড কাটাছেঁড়ায়। শিগগিরই দলগুলো প্রকাশ করবে তাদের প্রাথমিক স্কোয়াডও। অনেকেই আবার কাজ করছে বিশ্বকাপের জার্সি নিয়ে। 

ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে ধীরেধীরে নিজেদের জার্সি উন্মোচন করছে দলগুলি। তবে, সবার আগেই  নিজেদের জার্সি প্রকাশ করেছিলো আর্জেন্টিনা। গত জুলাইয়ে কাতারে বিশ্বকাপে মেসিদের জার্সি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। লাতিন আমেরিকার সেরাদের সেই জার্সি ব্যাপক আলোড়নও তুলেছিলো। 

এবার, নিজেদের অ্যাওয়ে জার্সিও প্রকাশ করে ফেলল আর্জেন্টিনা। ‘লিঙ্গ সমতার’ শক্তিশালী বার্তা দিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের ‘অ্যাওয়ে’ জার্সি প্রকাশ করেছে এএফএ। গতকাল (সোমনার) জার্সি এই প্রকাশ করা হয়েছে, যেখানে এর মডেল হিসেবে ছিলেন দলের সেরা তারকা খোদ লিওনেল মেসি। যা ইতিমধ্যে নেট দুনিয়া ব্যাপক সাড়া ফেলেছে। 

সাধারণত, বিশ্বকাপে আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সিটি নেভি ব্লু কিংবা কালো দেখা গেলেও এবার এসেছে ভিন্ন তা। প্রথমবারের মতো লেগ্যাসি ইন্ডিগো বা পার্পল রাশ কালারের জার্সি পরে খেলতে নামে আলবিসেলেস্তেরা।

লিঙ্গ সমতার বার্তা দিতে জার্সিটির ডিজাইন এমন করা হয়েছে বলে জানিয়েছে জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস।

কাতার বিশ্বকাপে মেসিদের অ্যাওয়ে জার্সিতে ব্যবহার করা হয়েছে তিনটি রং। জার্সির রং বেগুনি, অনেকটাই হালকা বেগুনি রঙে দেওয়া হয়েছে এর জলছাপ, আর জার্সি স্পনসর অ্যাডিডাস এবং আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের লোগো ছাপা হয়েছে রুপালি রঙে।

অ্যাডিডাস জানিয়েছে,  জার্সিটি এমন রঙে বানানোর পেছনে আছে শক্তিশালী একটা বার্তা দেওয়ার চেষ্টা। এই বেগুনি রংটি মূলত প্রতিনিধিত্ব করছে লিঙ্গ সমতার। 

একই কথা জানা গেছে অ্যাডিডাস আর্জেন্টিনা  জেনারেল ম্যানেজার পাবলো ল্যামোর কন্ঠেও। তাঁর মতে, নিজেদের ব্রান্ডের পাশাপাশি মেসিদের এবারের অ্যাওয়ে জার্সিটি লিঙ্গ সমতারও বার্তা ছড়িয়ে দিবে। 

“আর্জেন্টিনা দলের নতুন অ্যাওয়ে জার্সিটি শক্তিশালী একটা বার্তা ছড়িয়ে দিতে চেয়েছে। লিঙ্গ সমতার বার্তা দিতে চেয়েছে,সঙ্গে আছে বৈচিত্র্য আর অন্তর্ভুক্তিমূলক সমাজের মূল্যবোধও যা আমাদের ব্র্যান্ড প্রচার করে।”

এবারের বিশ্বকাপে ‘সি’ গ্রুপে আছে আর্জেন্টিনা। যেখানে মেসিদের প্রতিপক্ষ হিসেবে আছে সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো। আগামী ২২ নভেম্বর মধ্যপ্রাচ্যে দেশ সৌদি আরবের বিপক্ষে কোপা আমেরিকা সেরা দলটির বিশ্বকাপ মিশন শুরু হবে।