ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

আফগানিস্তানের বিপক্ষে ‘সেঞ্চুরির’ অপেক্ষায় সাকিব

নতুন মাইলফলকের সামনে দাঁড়িয়ে বিশ্বসেরা অলরাউন্ডার।

ডেস্ক রিপোর্ট

৩০ আগস্ট ২০২২, দুপুর ৩:৩১ সময়

[ Screenshot_20220830-152711_Chrome.jpg ]

সাকিব আল হাসান মানেই যেন রেকর্ড! ক্রিকেট মাঠে ব্যাট-বল হাতে কতো রেকর্ড গড়েছেন, ভেঙেছেন সে হিসেব হয়তো সাকিবের নিজেরই বোধহয় জানা নেই! বাংলাদেশেরর বিশ্বসেরা অলরাউন্ডার আজ নতুন এক মাইলফলকের সামনে।

এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে একশোতম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন তিনি। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়বেন তারকা এই অলরাউন্ডার। 

আজ (মঙ্গলবার) সংযুক্ত আরব আমিরাতের শারজায় নিজেদের এশিয়া কাপে মিশন শুরু করবে বাংলাদেশ। এশিয়ান ক্রিকেটের সবচেয়ে বড় প্রতিযোগিতায় প্রথম ম্যাচেই টাইগারদের প্রতিপক্ষ হচ্ছে আফগানিস্তান। যারা শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে প্রতিযোগিতার সুপার ফোর অনেকটাই নিশ্চিত করে ফেলেছে। 

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় সাকিব আল হাসানের। আজ এশিয়া কাপে রশদ খানদের বিপক্ষে খেলতে নামলে বিশ্বসেরা অলরাউন্ডারের নামের আশে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা গিয়ে দাঁড়াবে ১০০।

মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ রিয়াদের পর বাংলাদেশের মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে চার-ছক্কার লড়াই টি-টোয়েন্টিতে একশোতম ম্যাচ খেলবেন তিনি।

বাংলাদেশের হয়ে ক্রিকেটের নবীনতম সংস্করণে প্রথম একশো ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহ। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক টাইগারদের হয়ে সর্বাধিক ১১৯ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। গত মার্চে আফগানিস্তানের বিপক্ষে একশো ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন মুশফিকুর রহীমও। 

অবশ্য শুধুই টি-টোয়েন্টিতে একশো ম্যাচ খেলার এই মাইলফলক নয়, আজ বিশ্বসেরা অলরাউন্ডারের সামনে অপেক্ষা করেছে আরও একটি কীর্তি। স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচ সাকিব খেলেছেন ৩৬৭টি। এ সময় তিনি ২০.৬৭ গড়ে রান করেছেন ৫৯৭৪। আজ আর ২৬ রান করতে পারলেই তিনি ছুঁয়ে ফেলবেন স্বীকৃত টি-টোয়েন্টিতে ৬০০০ রানের মাইলফলক।