ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

এশিয়া কাপ থেকে ভারতকে বাড়ি পাঠালো শ্রীলংকা!

মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ভারতকে হারিয়ে এশিয়া কাপ ফাইনালে এক পা দিয়েছে লংকানরা

ডেস্ক রিপোর্ট

৬ সেপ্টেম্বর ২০২২, রাত ১১:৫৩ সময়

[ Screenshot_2022-09-06-23-44-57-66_0b2fce7a16bf2b728d6ffa28c8d60efb.jpg ]


এশিয়া কাপ থেকে বিদায় ভারতের! খুব সুক্ষ একটা সম্ভাবনা থাকলেও শ্রীলংকার বিপক্ষে ভরাডুবির পর এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ভারতকে ছাড়াই হতে যাচ্ছে ফাইনাল তা এক প্রকার সুনিশ্চিত। ভারত একমাত্র তখনই ফাইনাল খেলতে পারবে যদি পাকিস্তান হেরে যায় আফগানিস্তানের কাছে, এবং শ্রীলংকা জিতে যাবে পাকিস্তানের বিপক্ষে। এমন কঠিন সমীকরনের সাথে ভারতকে মেলাতে হবে আবার রানরেটের সমীকরনও৷

১৭৪ রানের লক্ষ্যটা শ্রীলংকা খু্ব সহজ বানিয়ে ফেলে শুরুতেই। পাওয়ারপ্লে কাজে লাগিয়ে পাথুম নিসাঙ্কা এবং কুশাল মেন্ডিস প্রথম উইকেটেই করেন ৬৭ বলে ৯৭ রান। এই জুটির পরই ম্যাচে ফেরার দারুন ইঙ্গিত দেয় ভারত। একই ওভারে ফিফটি করা নিসাঙ্কা এবং তিন নম্বরে নামা আসালাঙ্কাকে ফেরান চাহাল।

স্পিন দিয়ে ম্যাচে থাকে ভারত, মাত্র ১ রান করে অশ্বিনের বলে ফিরে যান দানুশকা গুনাথিলাকাও। পরের ওভারেই কুশাল মেন্ডিসকে ফেরান চাহাল। প্যাভিলিয়নে ফেরার আগে মেন্ডিস করেন ৩৭ বলে ৫৭ রান। শ্রীলংকাকে আবারো ম্যাচে ফিরিয়ে আনেন রাজাপাকশে। চাহাল এবং অশ্বিনকে মারা দুই ছক্কায় খেলায় ফিরে আসে শ্রীলংকা।

এরপর বাকি কাজটা করেন অধিনায়ক দাসুন সানাকা। অধিনায়কের ১৮ বলে ৩৩ এবং রাজাপাকশেন ১৭ বলে ২৫ রানে ভারতকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে এক পা দিয়ে রাখলো শ্রীলংকা।

দুবাইয়ের এই মাঠে টস অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। চলতি এশিয়া কাপে টস জিতে প্রায় প্রতিটি দলই রান চেজ করবার সিদ্ধান্ত নিয়েছে এবং ১৭০-১৮০ বা তার বেশি রানও চেজ হয়েছে নিয়মিতই। ভারতের বিপক্ষে সুপার ফোরের গুরত্বপূর্ণ ম্যাচে টস জিতে সেই কাজটা দারুন ভাবে এগিয়ে রেখেছিলেন শুরুতেই শ্রীলংকার অধিনায়ক দাসুন সানাকা।

ভারতের ব্যাটিং এর অফ ফর্মে থাকা লোকেশ রাহুলকে ফিরিয়ে প্রথম পেরেক ঠোকে লংকান অফস্পিনার থিকসেনা। গত ম্যাচে দারুন ব্যাটিং করা ভিরাট কোহলিকেও কোন রান না করেই ফিরে যেতে হয় বোল্ড হয়ে। পাওয়ার প্লেতেই দুই উইকেট হারানো ভারত এরপর ফিরে আসে অধিনায়ক রোহিত শর্মা এবং সুরাইয়াকুমার যাদবের পার্টনারশিপে। ৫৮ বলে ৯৭ রানের পার্টনারশিপে ৭০% রানই করে রোহিত শর্মা। ৪১ বলে ৭২ রান করেন রোহিত শর্মা।

সুরাইয়াকুমার শুরুতে কিছুটা ধরে খেললেও পরবর্তীতে রান বড় করতে পারেননি। ২৯ বলে ৩৪ রানের ইনিংস খেলেন তিনি। এরপর আর কোন ব্যাটসম্যানই ভারতের ইনিংসকে খুব ভালো অবস্থানে নিয়ে যেতে পারেননি। হার্দিক পান্ডিয়া এবং রিশাভ প্যান্ট করেন ১৩ বলে ১৭ করে। শেষ দিকে অশ্বিনের ৭ বলে ১৩ রানে ১৭৩ রান করতে পারে ভারত।