ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

‘রানি’ ছাড়া কাতারে হবে ইতিহাসের প্রথম ফুটবল বিশ্বকাপ

ব্রিটেনের রাজপরিবারের বর্নিল এক অধ্যায়ের সমাপ্তি হলো।

ডেস্ক রিপোর্ট

৯ সেপ্টেম্বর ২০২২, দুপুর ১:৪ সময়

[ Screenshot_20220909-125929_Gallery.jpg ]

২০১৫ সালে রানি ভিক্টোরিয়ার রেকর্ড ভেঙে ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদি রানির মর্যাদা লাভ করেন দ্বিতীয় এলিজাবেথ। বিশ্বের অনেক কিছুরই সাক্ষী তিনি; বিশ্বের বহু ঘটনা স্বচক্ষে দেখেছেন তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথ দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে শুরু করে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ দেখেছেন। প্রত্যক্ষ করেছেন- সুয়েজ খাল, স্নায়ুযুদ্ধ আর জঙ্গিবাদের মতো বৈশ্বিক সংকট।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মের ঠিক চার বছর পর শুরু হয় ফুটবল বিশ্বকাপ। এরপর দ্য গ্রটেস্ট শো অন আর্থের সবকটি আসরই দেখেছে তিনি। বিশ্ব ফুটবলের নানান উথান-পতনের সাক্ষী তিনি। 

গতকাল (বৃহস্পতিবার) রানির মৃত্যুর মাধ্যমে ইংল্যান্ডের রাজপরিবারের ইতিহাসের বর্নিল এক অধ্যায়ের সমাপ্তি হলো। একইসঙ্গে নিশ্চিত হয়ে গেলো, আসন্ন কাতার বিশ্বকাপই হতে যাচ্ছে -রানি দ্বিতীয় এলিজাবেথ ছাড়া ইতিহাসের প্রথম ফুটবল বিশ্বকাপ। 

রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনামলে পশ্চিম জার্মানি প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলো। ১৯৫৪ সালে সুইজারল্যান্ডে বিশ্বকাপ জিতেছিলো তারা। এরপর ব্রাজিল (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪, এবং ২০০২) ইংল্যান্ড (১৯৬৬), আর্জেন্টিনা (১৯৭৮ এবং ১৯৮৬),  ফ্রান্স (১৯৯৮ এবং ২০১৮) এবং স্পেনের (২০১৮ ) বিশ্বকাপ জিতে শিরোপা উল্লাস করতেও দেখেছেন তিনি।

ক্রীড়া দুনিয়ায় রানি দ্বিতীয় এলিজাবেথের বিচরণ ছিল বেশ। ইংল্যান্ডের ১৯৬৬ সালে জেতা একমাত্র ফুটবল বিশ্বকাপ ফুটবলারদের হাতে তিনিই উচিয়ে তুলে দেন। 

১৯৬২ সালে ব্রাজিল নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জেতার পর মারাকানায় এসে পেলেদের সঙ্গে সাক্ষাৎ করেন। এছাড়াও অলিম্পিক-টেনিস-রেসলিং-সাইক্লিংসহ বিভিন্ন খেলার দীর্ঘ স্মৃতির সঙ্গে জড়িয়ে আছেন তিনি। 

তাই, গতকাল রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পরই থমকে যায় ক্রীড়া–বিশ্ব। সাবেক ও বর্তমান খেলোয়াড়রা রানির মৃত্যুর শোকে ভাসছেন।

ইতিমধ্যে, রানির মৃতুর শোকে ওভালে ইংল্যান্ড–দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট স্থগিত করা হয়েছে । ইংলিশ ফুটবল লিগে হবে না আজকের নির্ধারিত দুই ম্যাচ। হবে না গলফে পিজিএ চ্যাম্পিয়নশিপ, হর্স রেসিং ও সাইক্লিংয়ের আজকের খেলাও।