ফুটবল > বাংলাদেশ ফুটবল

‘১৬ কোটি মানুষ বলুন কিংবা ২০ কোটি, এই ট্রফি বাংলাদেশের সব মানুষের’

সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা দেশের মানুষকে উৎসর্গ করলেন বাংলাদেশ দলের অধিনায়ক।

ডেস্ক রিপোর্ট

২১ সেপ্টেম্বর ২০২২, বিকাল ৬:২০ সময়

[ Screenshot_20220921-174511_Facebook.jpg ]

সব হিসেব-নিকাশ পাল্টে দিয়ে সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের ষষ্ঠ আসরে শিরোপা জিতেছে বাংলাদেশ। প্রতাপশালী ভারতের পর প্রতিযোগিতার প্রথম রানি এখন বাংলার বাঘিনীরা-ই।

সোমবার (১৯ সেপ্টেম্বর) নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে সাফের ফাইনালে স্বাগতিকদের ৩-১ গোলে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়ে লাল-সবুজের নারী ফুটবলে ইতিহাস গড়ে বাংলাদেশ। 

নারী সাফে আগের সব আসরের চ্যাম্পিয়ন ও এবারও ফেভারিট হয়ে আসা ভারতকে গ্রুপ পর্বেই উড়িয়ে দেয় বাংলাদেশ। একের পর এক জয় ও প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়ে ফাইনালে স্বাগতিক নেপালের বিপক্ষেও দাপুটে জয়ে শিরোপা জয় করে গোলাম রাব্বানী ছোটনের দল। আসর অপরাজিত চ্যাম্পিয়ন সাবিনা-সানজিদারা।

কাঠমুন্ডুতে ইতিহাস গড়ার পর আজ বাংলাদেশের মাটিতে পা দিয়েছে সাফের স্বর্ণকন্যারা। বাংলাদেশ বিমানের বিজি ৩৭২ ফ্লাইটে বেলা পৌনে ২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতি বিমানবন্দরে অবতরণ করে গোলাম রাব্বানী ছোটনের দল। বিমানবন্দরে নানা আয়োজনে তাদেরকে বরণ করে নেওয়া হয়। 

সেখানেই ছোট্ট সংবাদ সম্মেলনে প্রতিক্রিয়া জানান সাবিনা খাতুন। বাংলাদেশ নারী দলের অধিনায়ক সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা দেশের মানুষকে উৎসর্গ করেছেন। তিনি এভাবে বরণ করব নেওয়ায় দেশবাসীকে  ধন্যবাদও জানিয়েছেন। 

“সবাইকে ধন্যবাদ, আমাদের জন্য দোয়া করবেন। বাংলাদেশের ১৬ কোটি মানুষ বলুন বা ১৮ কোটি কিংবা ২০ কোটি, এই ট্রফি বাংলাদেশের সব মানুষের।”

“আমাদেরকে এত সুন্দর করে বরণ করে নেওয়ার জন্য আমরা অনেক কৃতজ্ঞ। মন্ত্রী মহোদয় ও ফেডারেশনের যারা এসেছেন, সবার প্রতি কৃতজ্ঞ। বাংলাদেশের মেয়েদের, বাংলাদেশের ফুটবল যে আপনারা এত ভালোবাসেন, এসব দেখে আমরা অনেক অনেক গর্বিত।”

বাংলাদেশের প্রথমবার সাফ জয়ের পিছনে বড় ভূমিকা রেখেছেন সাবিনা খাতুন। আসরে সবচেয়ে বেশি গোল করে টুর্নামেন্টে সেরা খেলোয়াড়ে পুরস্কারও জিতেছেন তিনি।