ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

এমবাপ্পে-জিরুডের নৈপুণ্যে টিকে থাকল ফ্রান্স

মহাগুরুত্বপূর্ণ ম্যাচে জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা।

ডেস্ক রিপোর্ট

২৩ সেপ্টেম্বর ২০২২, সকাল ৯:৪৩ সময়

[ 20220923_094040.jpg ]

শিরোপাধারী হিসেবে আসরের প্রথম টানা চার ম্যাচ জিততে না পারায় উয়েফা ন্যাশন্স লিগের শীর্ষস্তর থেকে নেমে যাওয়ার পথে ছিলো ফ্রান্স। অস্ট্রিয়ার কাছে হারলেই কেল্লাফতে হয়ে যেত সেখান। 

সেখান থেকে দারুণ ভাবেই ঘুরে দাঁড়িয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। আক্রমণভাগের দু তারকা কিলিয়ান এমবাপ্পে ও অলিভার জিরুডের গোলে আসরে এখনও শীর্ষ স্তরে খেলার সম্ভাবনা বাচিঁয়ে রাখল দিদিয়ের দেশমের দল। 

গতকাল (বৃহস্পতিবার) রাতে ঘরের মাঠে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়েছে ফ্রান্স।ফরাসিদের হয়ে গোল দুটি করেছেন কিলিয়ান এমবাপ্পে ও অলিভার জিরুড। গ্রুপ ‘এ’ তে প্রথম ম্যাচ জয়ের দেখা পেল দলটি। 

ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে এদিন অস্ট্রিয়ার মাঠে দুর্দান্ত সব আক্রমণের পসরা সাজায় ফ্রান্স। তবে, প্রথমার্ধে ফরাসিদের রক্ষণদুর্গে চিড় ধরাতে পারেনি দলটি।গোল শূন্য সমতায় শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর আক্রমণের ধার আরও বাড়ায় স্বাগতিক বাহিনী। ৫৬তম মিনিটে ডেডলক ভাঙ্গেন এমবাপ্পে। 

জিরুডের পাস ধরে একজনকে কাটিয়ে আরেক জনের বাধা এড়িয়ে বক্সে ঢুকে জোরাল শটে গোলটি করেন পিএসজির হয়েও দারুণ ছন্দে থাকা ফরোয়ার্ড।

৯ মিনিট পর সেই জিরুড ব্যবধান বাড়ান। গ্রিজম্যানের ক্রস দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করেন তিনি। বাকি সময় আর কোন গোল না হলে ২-০ জয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

 এই জয়ে পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে উঠে এসেছে ফ্রান্স। সেই সঙ্গে বাঁচিয়ে রেখেছে প্রতিযোগিতাটির আগামী আসরেও শীর্ষ স্তরে খেলার সম্ভাবনা। 

উয়েফা ন্যাশন্স লিগের নিয়মানুযায়ী, প্রতিটি লিগের প্রতিটি গ্রুপের তলানির দলকে নেমে যেতে হবে নিচের সারির লিগে। ফলে, আগামী রাউন্ডে নিশ্চিত হবে ফ্রান্স ও অস্ট্রিয়ার (৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে) মধ্যে কারা টিকে থাকবে আর কারা নেমে যাবে ‘বি’ লিগে। 

৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ক্রোয়েশিয়া। সমান ম্যাচে এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে ডেনমার্ক।