ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

কাতারের বিশ্বকাপ বিপদে ফেলেছে ভাড়াটিয়াদের

কাতারে বাড়ির মালিকরা ভাড়াটিয়াদের বাড়ি ছাড়বার নির্দেশ দিচ্ছেন

ডেস্ক রিপোর্ট

১৮ অক্টোবর ২০২২, দুপুর ২:৫৬ সময়

[ images - 2022-10-18T145529.953.jpeg ]

মাত্র মাসখানেকের ব্যবধানে শুরু হতে যাচ্ছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপ। এবারে বিশ্বকাপের আয়োজক দেশ মধ্যপ্রাচ্যের ধনী দেশ কাতার। বিশ্বকাপকে কেন্দ্র করে এলাহী সব কান্ড করেছে টুর্নামেন্ট আয়োজক কতৃপক্ষ। 

প্রথমবারের মত পুরো এলাকা এয়ারকন্ডিশনের আওতায় নিয়ে আসা সহ একটা মরুভূমি এলাকাকে বিশ্বকাপের কথা মাথায় রেখে শহরও বানিয়ে ফেলা হয়েছে৷ এই সব কিছু মাথায় রেখেই এইবারের বিশ্বকাপ অন্যরকম এক মাত্রা পেয়েছে। 

বিশ্বকাপের টিকিট ছাড়বার কয়েকদিনের মধ্যেই বিক্রি হয়েছে সব টিকিট৷ তিন ধাপের যত টিকিট বিক্রি হয়েছে তাতে অন্তত ৪০ লক্ষ মানুষ বাইরের দেশ থেকে কাতারে প্রবেশ করবে। এত বিপুল সংখ্যক পর্যটকের জন্য থাকার ব্যবস্থাও রেখেছে আয়োজক কমিটি। 

নতুন নতুন হোটেল মোটেল প্রস্তুত রেখেছে কতৃপক্ষ। তবে এতে নতুন সমস্যাতে পড়েছে ভাড়াটিয়ারা। কাতারে স্টেডিয়ামের আশেপাশের এলাকাতে যত অ্যাপার্টমেন্ট আছে তাদের মালিকেরা ইতিমধ্যে ভাড়াটিয়াদের বাড়ি ছাড়বার নির্দেশ দিয়েছেন। 

বিশ্বকাপ চলাকালীন বিদেশী পর্যটকদের কাছে বেশি দামে অ্যাপার্টমেন্ট ভাড়া দিতেই এমন উপায় বের করেছে বাড়ির মালিকরা। আর এতেই বিপদে পড়েছেন কাতারে ভাড়াটিয়া বাসিন্দারা। কিছুটা গ্রাম্য অঞ্চলে চলে যেতে হচ্ছে তাদের। 

তবে বিশ্বকাপ শেষ হবার পর পরিস্থিতি আবার স্বাভাবিক হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যদিও কতৃপক্ষের দাবী, পর্যটকদের জন্য পর্যাপ্ত হোটেল ব্যবস্থা আছে যে কারনে ভাড়াটিয়াদের সাথে এমন আচরনে কোন লাভ হবেনা বাড়ির মালিকদের।