ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

রাতে বিশ্বকাপের দল ঘোষণা করবে ব্রাজিল

ব্রাজিলের হেক্সা জয়ের মিশনে যাচ্ছেন কারা, জানা যাবে আজ।

ডেস্ক রিপোর্ট

৭ নভেম্বর ২০২২, দুপুর ১২:২৮ সময়

[ Screenshot_20221106-002427_Facebook.jpg ]

দরজায় কড়া নাড়ছে ২০২২ ফুটবল বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হবে ’দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। সময়ের হিসেবে আর বাকি মাত্র ১৩ দিন। 

বিশ্বকাপ উপলক্ষে এখন প্রাথমিক দল ঘোষণা নিয়ে ব্যস্ত সবকটি দলের কোচ ও নির্বাচকরা। যে কারণে প্রিয় দলের বিশ্বকাপ স্কোয়াডে কে কে থাকছেন, এ নিয়ে জল্পনা-কল্পনায় ব্যস্ত ফুটবলপ্রেমীরা।

সেদিক থেকে ব্রাজিল সমর্থকদের জল্পনা-কল্পনার অবসান হতে যাচ্ছে দ্রুতই। কেননা,  আজ (সোমবার) প্রতিযোগিতার সফলতম দল সেলেসাওদের বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করবে ব্রাজিল। রাতে বাংলাদেশ সময় দশটায় সিবিএফে সংবাদ সম্মেলনে কাতারে যাচ্ছেন কারা, তাদের নাম ঘোষণা করবেন তিতে। 

ব্রাজিলিয়ান পত্রিকা ইউওএল জানিয়েছে,  ব্রাজিলের ২৬ সদস্য দলের ২৪ জন ইতোমধ্যে চূড়ান্ত হয়ে গেছে। বাকি দুই জায়গার জন্য লড়ছেন দানি আলভেজ, ব্রেমের ও লুকাস ভেরিস্মো। এদের মধ্যে ক্লাবের হয়ে ফর্মহীনতায় থাকলেও অভিজ্ঞ দানি আলভেজ কপাল খুলে যেতে পারে বলেও ধারণা করা হচ্ছে। 

ব্রাজিলের আরেক পত্রিকা গ্লোব তিতের দলে জায়গা পাওয়া ব্রাজিলের ২৬ সদস্যের দলের ৯ জনের নাম চূড়ান্ত করেছে। তারা হলেন— অ্যালিসন, ক্যাসেমিরো, দানিলো, এডারসন, ফ্রেড, গ্যাব্রিয়েল জেসুস, মার্কুইনোস, নেইমার ও থিয়াগো সিলভা।

পত্রিকাটির দাবি, কাতার বিশ্বকাপে ব্রাজিলের নেতৃত্বের ভার অভিজ্ঞ থিয়াগো সিলভার হাতেই অর্পণ করতে চাচ্ছেন কোচ তিতে। 

কাতার বিশ্বকাপের আগে ক্লাবের হয়ে দুর্দান্ত ফর্মে আছে ব্রাজিলিয়ান খেলোয়াড়রা। এতে বিশ্বকাপের ২৬ সদস্যের দল সাজাতে বেশ বেগ পেতে হয়েছে কোচ তিতেকে। তবে, তন্মধ্যে ব্রাজিলিয়ান কোচ বেশি মধুর সমস্যায় পড়েছেন আক্রমণভাগ নিয়ে। 

তারকাঠাসা ব্রাজিলের আক্রমণভাগে নেইমার ও গ্যাব্রিয়েল জেসুসের কাতারে যাওয়ার খবর নিশ্চিত। অসাধারণ খেলে সবুজ সংকেত পেয়ে গেছেন ভিনিসিয়াস, রাফিনিয়া, অ্যান্টনি এবং রিচার্লিসনও।

মূলত, তিতের সংবাদ সম্মেলনে রিয়ালের হয়ে দুর্দান্ত খেলা রদ্রিগো, আর্সেনালের মার্টেনেল্লি, ফ্ল্যামেংগোর পেদ্রো, লিভারপুলের রবার্তো ফিরমিনো আর অ্যাতলেটিকো মাদ্রিদের ম্যাথুস কুনহার মধ্যে কারা কাতারে যাবেন সেটাই প্রধান আকর্ষণ হয়ে থাকবে। 

এবার বিশ্বকাপে ‘জি’ গ্রুপে আছে ব্রাজিল। যেখানে নেইমারদের প্রতিপক্ষ হিসেবে আছে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। আগামী ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে সেলেসাওদের বিশ্বকাপ পুনরুদ্ধারের অভিযান শুরু হবে।