ফিফা ফুটবল বিশ্বকাপ

অদ্ভূত ফ্যান ভিলেজ প্রস্তুত কাতার বিশ্বকাপে

একজন দর্শককে রাত কাঁটাতে প্রতিদিন ভাড়া দিতে হবে কমপক্ষে ২০০ ডলার এর মত যা বাংলাদেশী টাকাতে প্রায় বিশ হাজার টাকার মত

ডেস্ক রিপোর্ট

৯ নভেম্বর ২০২২, বিকাল ৭:৩৬ সময়

[ 01-doh4414.webp ]

ফিফা ফুটবল বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। ইতিমধ্যে সারা বিশ্ব থেকে অংশগ্রহন কারী দেশের দলগুলো কাতার আসতে শুরু করেছে। সেই সাথে খেলা দেখতে পর্যটকরাও আসতে শুরু করেছে। লাখ লাখ মানুষদের জন্য হোটেল মোটেল এর পাশাপাশি অদ্ভুদ এক বিশ্বকাপ ফ্যান জোন বা ফ্যান ভিলেজ তৈরী করেছে আয়োজকরা।

জাহাজের কনটেইনারের মধ্যে থাকার ব্যবস্থা রাখা হয়েছে। রাখা আছে বিরাট জায়ান্ট স্ক্রিনে খেলা দেখার ব্যবস্থা। স্টেডিয়ামগুলোর পাশে ফুডকোর্টও বানানো হয়েছে যার সবই অস্থায়ীভাবে। বিশ্বকাপ শেষেই এগুলো সব দান করে দেবে কাতার। প্রতিটি কনটেইনারে দুইজন করে থাকার ব্যবস্থা থাকছে। কমপক্ষে ৩০ হাজার মানুষ একসাথে একটি ভিলেজে অবস্থান করতে পারবেন। 

একজন দর্শককে রাত কাঁটাতে প্রতিদিন ভাড়া দিতে হবে কমপক্ষে ২০০ ডলার এর মত যা বাংলাদেশী টাকাতে প্রায় বিশ হাজার টাকার মত। তবে জায়ান্ট স্ত্রিনে খেলা দেখতে কোন টাকা গুনতে হবেনা। তবে সেক্ষেত্রে সাধারন আসন বা দাঁড়িয়ে খেলা উপভোগ করতে হবে। আরামদায়ক কোচ কিংবা সোফাতে বসে খেলা দেখতে গুনতে হবে ৫০ থেকে ২০০ ডলার। 

এই ভিলেজের পাশেই আশেপাশের লোকালয়গুলোর আবাসিক বাসাতেও থাকার জন্য ভাড়া পাওয়া যাচ্ছে। দিন ১৫০-৫০০ ডলার গুনতে হচ্ছে সেক্ষেত্রে। তবে খাবারের ক্ষেত্রে কিছুটা স্বস্তির খবর আছে দর্শকদের জন্য। আরবদের রীতি মেনে, ফ্রিতে খাবার পানি, খেজুর, সহ বেশ কিছু ফল দেবে স্থানীয় কিছু সংস্থা। 

আগামী ২০ নভেম্বর শুরু হচ্ছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপ। স্মরনকালের সবথেকে ব্যায়বহুল বিশ্বকাপ হতে যাচ্ছে এটি।