ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

রিজওয়ান বললেন- ‘আমি চেষ্টা করে গেছি, আল্লাহ সহজ করে দিয়েছেন’

পরিশ্রম করে পুরস্কার পেয়েছেন পাক ওপেনার।

ডেস্ক রিপোর্ট

৯ নভেম্বর ২০২২, রাত ৮:২২ সময়

[ 20221109_201355.jpg ]

চলতি বছর এশিয়া কাপেই সতীর্থ বাবর আজমকে পেছেন ফেলে টি-টোয়েন্টি র‍্যাংকিয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষে উঠে আসেন মোহাম্মদ রিজওয়ান। তবে , চার-ছক্কার বৈশ্বিক আসরে এসে পথ হারাতে থাকেন পাক ওপেনার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা ব্যর্থতায় ভারতের সূর্যকুমার যাদবের কাছে শীর্ষস্থান হারিয়েছেন। দলের হয়ে ওপেনিংয়ে নেমে মন্থরগতির ব্যাটিংয়ে জন্য নিন্দুকদের প্রচন্ড সমালোচনার মুখেও পড়েছেন।

কিন্তু, বিশ্বকাপে নিজেকে হারিয়ে খোঁজা পাক ওপেনার দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচেই এসে ই ঝলক দেখালেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ড  বিপক্ষে দুর্দান্ত এক ফিফটি হাঁকিয়েছেন রিজওয়ান। 

কাপ্তান বাবর আজমকে নিয়ে রান তাড়া করতে নেমে গড়েছেন দুর্দান্ত শতরানের জুটি। এতে কিউইদের আরেকবার স্বপ্ন ভেঙে পাকিস্তানও দীর্ঘ ১৩ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে। 

আজ (বুধবার) সিডনিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। ৫ বল বাকি থাকতে প্রতিপক্ষের ১৫২ রান পেরিয়ে যেতে ৫৭ রানের ইনিংস খেলেন রিজওয়ান।

৪৩ বলে ৫ চারে দলের জয়ে সর্বোচ্চ রান করেন পাক ওপেনার। এতে ম্যাচসেরাও হয়েছেন তিনি। আসরের দ্বিতীয়বার ম্যাচসেরা পুরস্কার জিতেছেন। এতে শাহীদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজে সঙ্গে যৌথভাবে দেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১১বার ম্যাচ সেরা পুরস্কার জেতার কীর্তি গড়েন তিনি। 

 দুর্দান্ত ইনিংস খেলে পাকিস্তানকে জিতিয়ে বেশ খুশি মোহাম্মদ রিজওয়ান।ম্যাচশেষে পাক ওপেনার জানান, পরিশ্রম করে তিনি বাকিটা আল্লাহর উপর ছেড়ে দিয়ে ছেন। ম্যাচসেরা পুরস্কার নিতে এসে তারকা ওপেনার বলেন, 

“বিশ্বাস ছিল কঠোর পরিশ্রম করে যেতে হবে। আল্লাহ বলেছেন, তোমরা পরিশ্রম করো, পুরস্কার পাবে। আমি চেষ্টা করে গেছি। তিনি সহজ করে দিয়েছেন।”

“পিচ খেলার জন্য সহজ ছিল না। তবু সিদ্ধান্ত নিয়েছিলাম নতুন বলে আক্রমণ শুরু করব। এরপর পাওয়ার–প্লেটা যখন খেলে ফেললাম, সিদ্ধান্ত নিই একজনকে শেষ পর্যন্ত থাকা দরকার।”