ফিফা ফুটবল বিশ্বকাপ

ব্রাজিলের বিশ্বকাপ দলে জায়গা পেয়ে নিজের বাবাকে দেওয়া যে ‘কথা’ রাখলেন রদ্রিগো

বাবাকে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ খেলবেন বলেছিলেন রদ্রিগো।

ডেস্ক রিপোর্ট

৯ নভেম্বর ২০২২, দুপুর ১:১৮ সময়

[ 20221109_131527.jpg ]

রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলেছিলো ব্রাজিল। তিতের দল কোয়ার্টার ফাইনালে উঠার পর বিশ্বকাপ জেতার দৌড়েও অনেকটাই এগিয়ে যায়। 

তবে, শেষ আটের লড়াইয়ে ফেভারিট হয়েও অঘটনের শিকার হয় নেইমাররা। বেলজিয়ামের কাছে হেরে বসে সেলেসাওরা। গোটা ম্যাচে আধিপত্য বজায় রেখেও থিবো কর্তোয়ার নৈপুণ্যে আসরের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে যায় দলটি। 

লুকাকু-ডি ব্রুইনাদের কাছে হারে সেদিন হৃদয় ভেঙে গিয়েছিলো অগণিত ব্রাজিল সমর্থকদের। তাদের মধ্যে ছিলেন রদ্রিগো গোজও। রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড ব্রাজিলের বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেওয়ার পর বাবাকে কথা দিয়েছিলেন সেলেসাওদের হয়ে বিশ্বকাপ খেলবেন।

নেইমারদের সঙ্গে কাতার বিশ্বকাপ দলে জায়গা পেয়ে সেই কথাটিই রাখলেন তিনি। সোমবার রাতে নিয়মিত ও ক্লাবের হয়ে ছন্দে থাকাদের নিয়ে ২৬ সদস্যে চূড়ান্ত দল ঘোষণা করেছেন তিতে৷ 

বিশ্বকাপে আক্রমণভাগে মোট ৯ জন খেলোয়াড় নিয়ে কাতারে যাচ্ছে সেলেসাওরা।সেখানে নাম আছে রিয়াল মাদ্রিদে খেলা তরুণ ফরোয়ার্ড রদ্রিগো গোজের নামও। লিভারপুলের রবার্তো ফিরমিনোকে টপকে তিতের দলে জায়গা পেলেন তিনি। 

নেইমারদের সঙ্গে কাতারে যাওয়ার সুযোগ পেয়েই ২০১৮ সালে বাবাকে দেওয়া সেই কথার স্মৃতিচারণ করলেন রদ্রিগো। বিশ্বকাপে ব্রাজিলের জন্য নিজের সবটুকুই নিংড়ে দেওয়ার কথা জানান তিনি। 

“২০১৮ রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল যখন বেলজিয়ামের কাছে হেরে যায় এটা দেখে আমার মন খুব খারাপ হয়ে যায়। আমার এখনো মনে আছে খেলা শেষ হওয়ার পর আমি আমার বাবাকে বলেছিলাম, আমি এখন প্রশিক্ষণ নিতে যাচ্ছি, আমাকে অনেক পরিশ্রম করতে হবে বাবা। কারণ পরের বিশ্বকাপে আমি ব্রাজিল দলে থাকতে চাই।”

“ আমাদের দল ভারসাম্যপূর্ণ আছে। ভুলে গেলে চলবে না, ব্রাজিল সব প্রতিযোগিতায় ফেভারিট। বিশ্বকাপে দেশের জন্য সেরাটা দিতে চাই।”

আগামী ১৪ নভেম্বর ব্রাজিলের বিশ্বকাপ ক্যাম্প শুরু হবে। ইতালির তুরিনে জুভেন্টাস ট্রেনিং কমপ্লেক্সে ক্যাম্পে ৫ দিনের অনুশীলন শেষে ১৯ নভেম্বর দোহায় যাবে নেইমাররা। 

আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘জি’ গ্রুপে তাদের অন্য দুই সঙ্গী সুইজারল্যান্ড ও ক্যামেরুন।