ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ফুটবল বিশ্বের চাওয়া- ‘বিশ্বকাপের পরও খেলুক মেসি’

মেসিকে ধরে রাখার সব চেষ্টাই করবে আর্জেন্টিনা।

ডেস্ক রিপোর্ট

১০ নভেম্বর ২০২২, দুপুর ১:৫৫ সময়

[ Screenshot_20221110-135351_Gallery.jpg ]

আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলি একবার সরাসরিই বলেছিলেন—ফুটবলের কাছে মেসির একটি বিশ্বকাপ পাওনা আছে। অভিজ্ঞ এই কোচ যেন বিশ্বের অগণিত মানুষের কথাটাই বলে দিয়েছিলেন। 

বর্নাট্য ক্যারিয়ারে সম্ভব্য সবকিছুই জেতার পর মেসির হাতে এখন একটি বিশ্বকাপের শিরোপা উঠুক, ফুটবল প্রেয়সীদের চাওয়া তো এমনই। লিওনেল মেসি নিজেও এই কথার জবাবে মজা করে বলেছিলেন, আশা করি, ফুটবল তার দায় মেটাবে। 

জীবনের অনেক বাঁক পেরিয়ে লিওনেল মেসি এখন যেখানে দাঁড়িয়ে, সেখান থেকে সামনের অনেক কিছুই অস্পষ্ট মনে হতে পারে। বয়স চলছে ৩৫, খেলায় ধার থাকলেও নেই আগের সেই তেজ। 

তাই আর্জেন্টিনা দল বা আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় বলার সিদ্ধান্তটা নিয়ে অনেকটাই ফেলেছে বলা যায়। এবার কাতার বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ হবে বলে নিজেই নিশ্চিত করেছিলেন সাতবারের ব্যালন ডি'অর জয়ী।

কিন্তু, বিশ্বকাপের পর আর্জেন্টিনা দলে মেসি ভবিষ্যত কি? আকাশী-নীলদের হয়ে কি মেসি আরও কিছু ম্যাচ খেলবেন? মার্টিনেজ-দিবালাদের সঙ্গে সবুজ ময়দানে মেসির বাঁ পায়ের ম্যাজিক আরও দেখা যাবে তো?

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির মতে, মেসিকে ধরে রাখার সবটুকু চেষ্টা করবে তারা। তিন দশক পর আলবিসেলেস্তেদের কোপা আমেরিকা জেতানো  কোচ বলেছেন, বিশ্বকাপের পরও আর্জেন্টিনার হয়ে মেসি খেলুক ফুটবল বিশ্ব সেটাই চায়। সিএনএন রেডি ওর সঙ্গে আলাপচারিতায় স্কালোনি বলেন,

“আশা করি, এটা মেসির শেষ বিশ্বকাপ নয়। সে মাঠে নামলে খুশি হয় এবং অনেক মানুষকে সে আনন্দ দেয়। আমরা যদি তার যত্ন নিই এবং যেভাবে নেওয়া দরকার সেভাবে নিই, তাহলে সে আরও অনেক ম্যাচ খেলতে পারে। ফুটবল বিশ্বও তাই চায়, এটা স্পষ্ট। তার যত্ন নেওয়া নির্ভর করছে আমাদের ওপর, যাতে সে মাঠে স্বাচ্ছন্দ্য বোধ করে।”

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা খেলবে ‘সি’ গ্রুপে। যে খানে আলবিসেলেস্তেদের প্রতিপক্ষরা হচ্ছে মেক্সিকো, সৌদি আরব ও পোল্যান্ড। আগামী ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে মেসিদের বিশ্বকাপ পুনরুদ্ধারের অভি যান শুরু হবে।