ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

বাবরের পছন্দ শাদাব, বাটলারের চোখে সূর্য

বিশ্বকাপের সেরা খেলোয়াড় কে?

ডেস্ক রিপোর্ট

১৩ নভেম্বর ২০২২, রাত ১:৪২ সময়

[ 20221113_013918.jpg ]

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড় কে- এমন প্রশ্নে দুই ফাইনালিস্ট দলের কাপ্তান ভিন্ন ভিন্ন নামের কথা বলেছেন। আসরের সেরা খেলোয়াড় হিসেবে পাকিস্তানের অধিনায়ক সতীর্থ শাদাব খানকে বেছে নিয়েছেন। আর ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার ভারতের সূর্যকুমার যাদবের কথা বলেছেন। 

আগামীকাল (রোববার) টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মাঠে নামছে ইংল্যান্ড ও পাকিস্তান। বাংলাদেশ সময় দুপুর দুটোয় মেলবোর্নে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

৩০ বছর পর আইসিসি বড় কোন প্রতিযোগিতায় ফাইনালে লড়াই করবে দুদল। ৯২' বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিলো পাকিস্তান।

মেলবোর্নে বিশ্বকাপের ফাইনালে মাঠে নামার আগে আসরের সেরা খেলোয়াড় কে তা নিয়ে কথা বলেছেন ইংল্যান্ড ও পাকিস্তানের দুই অধিনায়ক। 

বিশ্বকাপে সতীর্থ শাদাব খানের অলরাউন্ডার পারফরম্যান্সের ভূয়সী প্রশংসা করেছেন  বাবর বাবর আজম। পাক কাপ্তানের মতে, পাকিস্তানের সবশেষ তিন ম্যাচে শাদাব খানে ব্যাটে-বলে এবং ফিল্ডিং সব বিভাগেই যেভাবে খেলেছেন তাতে টুর্নামেন্টের সেরা পুরস্কারও দাবিদারও সে।

“আমার কাছে মনে হয়, শাদাব খান যেভাবে খেলছে তার এই পুরস্কার পাওয়া উচিত।” 

“সে দুর্দান্ত বোলিং করছে, তার ব্যাটিংয়েও বেশ উন্নতি হয়েছে। অসাধারণ ফিল্ডিংসহ সবশেষ তিনটি ম্যাচে তার প্রভাবশালী পারফরম্যান্স তাকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের প্রধান প্রতিযোগী করে তুলেছে।” 

অবশ্য আজম ভুলেননি। পাকিস্তানের ফাইনালে আসার পথে শাদাব খান কার্যকরী পারফরম্যান্স করেছেন। চলতি আসরে লেগ স্পিনে ওভারপ্রতি ৬.৫৯ রান দিয়ে এখন পর্যন্ত তার প্রাপ্তি ১০ উইকেট। ব্যাট হাতে এক ফিফটিতে করেছেন ৭৮ রান। এছাড়া, দুটো ক্যাচ ও ১টি রান আউটও করেছেন তিনি। 

বাবর আজম সতীর্থের কথা বললেও ইংল্যান্ডের অধিনায়ক বলেছেন ভারতীয় হার্ড-হিটার সূর্যকুমার যাদবের কথা। ভারতীয় তারকা মাঠে নেমেই দ্রুত রান তোলার সামর্থ্যে ইংলিশ অধিনায়ককে বেশ মুগ্ধ করেছে। জস বাটলার বলেছেন,

“আমার মনে হয়, সূর্যকুমার যাদব টুর্নামেন্ট সেরা হবে। আমার কাছে সূর্যকুমার এমন একজন যে সম্পূর্ণ স্বাধীনতা নিয়ে খেলেছে। ভারতের তারকা সমৃদ্ধ ব্যাটিং লাইনআপে সে ছিল অবিশ্বাস্যভাবে নজরকাড়া।” 

বিশ্বকাপের চলতি আসরে তৃতীয় সর্বোচ্চ রান করেছেন সূর্যকুমার যাদব। আসরে ৫৯.৭৫ গড়ে ২৩৯ রান করে ছেন। ৬ ম্যাচে ৩ ফিফটিতে এ সময় তাঁর স্ট্রাইক রেটও আসরের সর্বোচ্চ ১৮৯.৬৮। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসির টুর্নামেন্ট সেরার লড়াইয়েও আছেন শাদাব খান ও সূর্যকুমার যাদব। দুজন ছাড়া সংক্ষিপ্ত মনোয়ন পেয়েছেন জস বাটলার, শাহীন শাহ আফ্রিদি, ওইনান্দো হাসারাঙ্গা ও সিকান্দার রাজা।