ফিফা ফুটবল বিশ্বকাপ

‘নেইমারের জন্য হলেও ব্রাজিলকে বিশ্বকাপ জিততে হবে’

ব্রাজিলকে ৯৪' বিশ্বকাপের মতো খেলার পরামর্শ দিলেন কিংবদন্তি রোমারিও।

ডেস্ক রিপোর্ট

১৪ নভেম্বর ২০২২, দুপুর ১:১৬ সময়

[ Screenshot_20221114-131426_Gallery.jpg ]

পেশাদার ক্যারিয়ারের শুরু থেকে তারকা খ্যাতি পেয়ে যান নেইমার। ২০১৩ সালে সান্তোস থেকে বার্সেলোনায় পাড়ি দেওয়ার পর সেখানে তিনি সাফল্যও পেয়েছেন দু’হাত ভরে। 

স্বাভাবিকভাবেই তার ওপর বাড়ে প্রত্যাশা এবং ক্রমে তা বেড়েই চলেছে; কিন্তু এখন পর্যন্ত দেশকে বিশ্বকাপে ফাইনালে তুলতে পারেননি তিনি। দেশের হয়ে একমাত্র কনফাডেরশন্স কাপ ছাড়া এখনও কিছুই জেতা হয়নি তাঁর।

২০১৪ সালে ঘরে মাঠে সুবর্ণ সুযোগ পেয়েছিলেন ব্রাজিলকে শিরোপা জেতানোর। কিন্তু, কলম্বিয়া বিপক্ষে চোট নিয়ে মাঠ ছাড়েন তিনি। ব্রাজিলও সেমিফাইনালে জার্মানি কাছে ৭-১ গোলের হারের লজ্জা নিয়ে আসর থেকে বিদায় নেয়। রাশিয়া বিশ্বকাপেও টপ ফেভারিট হয়েও বেলজিয়ামের কাছে হারে ফের শূন্য হাতে ফিরে সেলেসাওরা। 

চার বছর পর আরেকটি বিশ্বকাপ এসে গেল। আর মাত্র কদিন পরই কাতাদের গড়াবে ’দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। বিশ্বমঞ্চে এবারও ফেভারিট ব্রাজিল। তবে, দলটির কিংবদন্তি ফুটবলার রোমারিওর মতে, গতবারের চেয়েও এবার ব্রাজিল দল পরিণত। 

১৯৯৪ সালে যেভাবে সাম্বা বাহিনী তাঁর জন্য বিশ্বকাপ জিতেছে, এবারও নেইমারের জন্য শিরোপা তুলবে দাবি কিংবদন্তি এই স্ট্রাইকারের। গ্লোবোকে দেওয়া সাক্ষাৎকারে রোমারিও বলেছেন, 

“গতবারে চেয়ে এবার দলটা বেশি পরিপক্ক। বিশ্বকাপে আমাদের গর্বিত ইতিহাস আছে। এবার আমরা সেটাই দেখব।”

“আমার মতে, ব্রাজিল ১৯৯৪ সালে জিতেছিলো কারণ ছেলেরা বুঝতে পেরেছিল যে তাদের আমার জন্য খেলতে হবে। কাতারে দলটি মূল জায়গা থেকে শুরু করে সেই চিন্তা নিয়েই খেলতে হবে নেইমারের জন্য। নেইমারের জন্য তাদের শিরোপা জিততে হবে। আর নেইমারকে শুধু নিজের কাজ ঠিকঠাক করতে পারলে ই চলবে।”

আজ থেকে ব্রাজিলের বিশ্বকাপ ক্যাম্প শুরু হবে। ইতালির তুরিনে জুভেন্টাস ট্রেনিং কমপ্লেক্সে ক্যাম্পে ৫ দিনের অনুশীলন শেষে ১৯ নভেম্বর দোহায় যাবে নেইমাররা। আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘জি’ গ্রুপে তাদের অন্য দুই সঙ্গী সুইজারল্যান্ড ও ক্যামেরুন।