ফিফা ফুটবল বিশ্বকাপ

নিজেকে ‘সর্বকালের সেরা' কোচই দাবি করে বসলেন এনরিকে

কোন সন্দে নেই, আমিই সর্বকালের সেরা কোচ।

ডেস্ক রিপোর্ট

১৫ নভেম্বর ২০২২, দুপুর ১১:৪৮ সময়

[ Screenshot_20221115-114534_Gallery.jpg ]

গেল বছর রিয়াল মাদ্রিদের কোন খেলোয়াড় ছাড়াই স্পেনকে নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ খেলতে গিয়েছিলেন লুইস এনরিক। এবার কাতার বিশ্বকাপে ইউরোপ চ্যাম্পিয়নদের দুজন দলে রেখেছেন বটে, তবে দলটি সাবেক কাপ্তান ও সময়ের অন্যতম সেরা ডিফেন্ডর সার্জিও রামোসকেই ছেটে ফেলে সমালোচনার ঝড় সৃষ্টি করেছেন। 

পিএসজি তারকাকে দলে না রাখায় সমালোচনা হবেন জানতেন লুইস এনরিকে। অনেকেই এখন স্প্যানিশ কোচের সক্ষমতা নিয়েও প্রশ্ন তুলছে। তাই বুঝি সবকিছুর জবাবই সাবেক বার্সা কোচ দিয়ে রেখেছেন।

গেল শুক্রবার বিশ্বকাপের দল ঘোষণা করার পর পরই নিজের সামর্থ্যের জানান দিয়ে রাখেন তিনি। লুইস এনরিকে স্পষ্ট করে জানিয়ে দেন, সন্দেহাতীতভাবেই সর্বকালে সেরা কোচ তিনি। 

“নিজের সামর্থ্য নিয়ে আমার কীভাবে সন্দেহ থাকতে পারে? আমার কোনো সন্দেহ নেই। আমাদেরকে নিয়ে চারিদিকে যেভাবে সমালোচনা করা হচ্ছে, আর প্রতি ১৫ মিনিটে তারা একজন কোচ ছাঁটাই করছে। কিন্তু বিষয়টা মোটেও তেমন নয়। অবশ্যই কোনো সন্দেহ নেই যে, আমি বিশ্বের সেরা কোচ, সন্দেহাতীতভাবে।” 

লুইস এনরিকে সবাইকে শান্ত থাকতে বলেছেন। নিজে সামর্থ্যের প্রতি কোন সংশয় নেই বলেও জানিয়েছেন। স্প্যানিশ কোচ নিজেকে ইতিহাসের সেরা কোচ বলেই বিশ্বাস করেন। 

“আপনারা শান্ত থাকতে পারেন, কারণ আবারও সমালোচনা আসছে। তবে আমার মাঝে কোনো সংশয় নেই। আমার কীভাবে সংশয় থাকতে পারে? এখানে সংশয়টা কোথায়?”

“ফুটবলের ইতিহাসেই আমার চেয়ে সেরা কোনো কোচ নেই। আমি এটা বিশ্বাস করি। এর পাশাপাশি একটা ব্যাপার আছে, বাস্তবতা। সেদিক থেকে অবশ্যই এটা সত্যি নয়, তবে আমি তাই বিশ্বাস করি। এতে কোনো সন্দেহ নেই, আমি নিশ্চয়তা দিচ্ছি।” 

আগামী ১৭ নভেম্বর বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতিমূ লক ম্যাচে মাঠে নামবে স্পেন। জর্ডানের বিপক্ষে প্রীতি ম্যাচটি বাংলাদেশ সময় রাত দশটায় অনুষ্ঠিত হবে।

কাতার বিশ্বকাপে ২০১০ বিশ্বচ্যাম্পিয়নরা এবার ‘ই' খেলবে। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে আছে কোস্টা রিকা, জাপান ও জার্মানি। ২৩ নভেম্বর কোস্টা রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে এনরিকের দল।