ফিফা ফুটবল বিশ্বকাপ

ব্রাজিল-পর্তুগাল ‘স্বপ্নের ফাইনাল’ দেখতে মুখিয়ে আছেন রোনালদো

বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখেন পর্তুগিজ মহাতারকা।

ডেস্ক রিপোর্ট

১৭ নভেম্বর ২০২২, রাত ১১:২৪ সময়

[ Screenshot_20221117-232139_Gallery.jpg ]

টানা এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে সমানভাবে শাসন করে যাওয়ার মতো ফুটবলাররে জন্ম হয়েছে নেহাতই কম। তাদের মধ্যেই ক্রিশ্চিয়ানো রোনালদো একজন। 

স্রেফ ক্লাব পর্যায়েই নয়, জাতীয় দলের জার্সি গায়েও সমানভাবে সাফল্যের অংশিদার তিনি। নিজের দেশকে প্রথম কোনো বড় কোন শিরোপা, ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশি উপহার দিয়েছেন তিনি।

যে কাজটা ইউসেবিও থেকে শুরু করে লুইস ফিগোরা পর্যন্ত পারেনি, অখ্যাত একটি দল নিয়ে সেই অসাধ্যই সাধন করে দেখিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফ্রান্স এর মতো পরাশক্তিকে হারিয়ে দেশকে এনে দিয়েছেন মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মুকুট। 

বর্নাট্য ক্যারিয়ারে সম্ভব্য সবকিছুই জিতে ফেলা রোনা লদোর অপ্রাপ্তি কেবল বিশ্বকাপের ছোঁয়া পাওয়াটাই। একটা সময় ইউরোপের মধ্যমসারি দল হওয়ার তাঁর কোনদিনই বিশ্বকাপ জেতা হবেনা বলেই লোকে ধারণা করতো। 

কিন্তু, সময় অনেকটাই বদলে গেছে। পর্তুগাল এখন আর কোন ছোট দল নয়। ২০১৬ ইউরো জেতার পরই আরেকটা সোনালী প্রজন্ম পেয়ে গেল দলটি। অভিজ্ঞ রোনালদো-পেপের সঙ্গে ব্রুনো ফার্নান্দেজ, বার্নাডো সি লভা, রুবেন দিয়াস ও জোয়াও ক্যান্সালোদের নিয়ে ফার্নান্দো সান্তোজের দলটি এখন বিশ্বকাপের অন্যতম বড় দাবিদার। 

বিষয়টি জানেন রোনালদোও। তাই, এবার দলকে নিয়ে বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখেন তিনিও। আর পাঁচবারের বর্ষসেরা ফুটবলারে কাছে শিরোপা লড়াইয়ে ফাইনালে ব্রাজিলকে পেলেই তা স্বপ্নের মতোই মনে হবে। 

ক্রীড়া ওয়েবসাইট ও ব্রডকাস্টা লাইভস্কোরকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটা জানিয়েছেন তিনি। পর্তুগিজ মহাতারকা বিশ্বকাপের ফাইনালে ইউনাইটেডের সতীর্থ ক্যাসিমেরোর দলের বিপক্ষে খেলতে চান।

“ক্যাসিমেরোর সঙ্গে মজা করে বলেছিলাম, পর্তুগাল- ব্রাজিল ফাইনাল হবে। সত্যি বলতে, এটা স্বপ্নের মতো। বিশ্বকাপ বিশ্বের সবচেয়ে কঠিন টুর্নামেন্ট। আমি এটা নিয়ে স্বপ্ন দেখি। জানি, কাজটা (বিশ্বকাপ জয়) কঠিন হবে। তবে স্বপ্ন দেখতে তো বাধা নেই। আমি সব সময় স্বপ্ন দেখি।”

কাতার বিশ্বকাপে পর্তুগাল খেলবে ‘এইচ' গ্রুপে। যেখা নে তাদের প্রতিপক্ষ হিসেবে আছে ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া। আগামী ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে রোনালদোদের বিশ্বকাপ অভিযান শুরু হবে।