ফিফা ফুটবল বিশ্বকাপ

ভারতীয়দের ভাড়া করে দর্শক দেখানোর চেষ্টা করছে কাতার!

বিশ্বকাপের শুরুতে গুরতর অভিযোগ উঠছে আয়োজকদের বিরুদ্ধে

ডেস্ক রিপোর্ট

১৭ নভেম্বর ২০২২, রাত ২:৫ সময়

[ InShot_20221117_020132508.jpg ]
ছবিঃ সম্পাদিত

ভাড়া করা ভক্তদের নিয়ে চলতে যাচ্ছে কাতার বিশ্বকাপ!  এমন প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে সবখানে। বিশেষ করে কাতারে উপস্থিত বেশ কিছু ইউরোপীয় সাংবাদিকদের প্রতিবেদন উস্কে দিচ্ছে কাতারে এমন অবাক করা কান্ডে। 

কাতারে বিশ্বকাপ নিয়ে প্রশ্নের শেষ নেয়। স্লেপ ব্লাটার প্রচুর টাকার বিনিময়ে কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দিয়েছে এবং যেটি ফুটবলের জন্য বড় ক্ষতি, এমনটাই মনে করেন বিশ্বের বড় বড় ফুটবল বোদ্ধারা। তবে সেসব কিছুতে কান না দিয়ে নাছোড়বান্দা কাতার প্রচুর টাকা খরচ করে তৈরী করেছে বিশ্বকাপ কেন্দ্রিক শহর ও স্টেডিয়াম। 

তবে কাড়ি কাড়ি টাকা আর ব্যবস্থপনাতেই তো বিশ্বকাপ না। বিশ্বকাপ মানে সারা বিশ্বের উন্মাদনা আর তাতে সবথেকে ভালো সাড়া তারাই দিতে পারে যারা কিনা ফুটবলের সংস্কৃতি ভালো লালন করতে পারে। সেখানে ফুটবল প্রেমিরাও সারা বিশ্ব থেকে উৎসবে যোগ দিতে দলে দলে যোগ দেন। প্রতিটা বিশ্বকাপেই এটি হয়ে এসেছে। 

ঠিক সেখানে যেন ব্যতিক্রম কাতার৷ প্রয়োজনের তুলনায় দারুন সব করলেও দেশটার ফুটবল সংস্কৃতি কখনোই লাটিন কিংবা ফুটবল প্রধান দেশগুলোর মত না। বিশ্বকাপে যেভাবে ফুটবল প্রেমীরা আসেন ঠিক তেমনটা আসছেননা কাতারে। কিন্তু বিশ্ববাসীর কাছে নিজেদের সফল প্রমাণ করতে দর্শক ভাড়াও করছে কাতার! 

অন্তত বেশ কিছু প্রতিবেদন তাই প্রমান করে। টুইটারে সিন ইঙ্গেল একটি ভিডিও প্রকাশ করেছেন যেখানে দেখা যাচ্ছে ভারতীয় কয়েকশো নাগরিক ইংল্যান্ডের পতাকা হাতে নিয়ে ইংলিশদের কাতারে আগমনকে উৎসব পালন করছে। ইংল্যান্ড জাতীয় দল বিমানবন্দরে আসবার অপেক্ষায় তারা আনন্দ করেছেন। 

তাদের সঙ্গে সাংবাদিকদের কথা হলে তারা বলেন, তারা ইংল্যান্ডের ভক্ত এবং তাদের কোন টাকা দেওয়া হয়নি। তবে বেশ কিছু শক্ত ভিত্তির খবর যে কাতারে এভাবেই দর্শক ভাড়া করে উন্মাদনা দেখানো হচ্ছে। মাঠের খেলাতে প্রচুর দর্শক থাকবে সেটা স্বাভাবিক তবে মাঠের বাইরে উৎসবের পরিবেশ তৈরী করতে পারছেনা কাতার। 

যে কারনে অনেক দর্শক কাতারে যাচ্ছেন না। আর সেটি ঢেকে রাখতেই কিনা দর্শক কিনে বিশ্ববাসীকে ভুল বোঝানোর চেষ্টা করছে আয়োজকরা। আর্জেন্টিনা, ব্রাজিল থেকে প্রচুর মানুষ কাতার আসলেও ইউরোপীয় অনেক দেশ থেকেই কাতারে যে সংখ্যক ভক্তদের আসার কথা ছিল তার ২৩-২৫ শতাংশ ১৫ নভেম্বর পর্যন্ত পৌছেছে বলে জানিয়েছে বেশ কিছু স্প্যানিশ গনমাধ্যম

শুরুতে স্টেডিয়াম নির্মানে হাজার হাজার শ্রমিকের মৃত্যু, এরপর এহেম সব কান্ড শুরুর আগেই প্রশ্নবিদ্ধ করছে কাতার বিশ্বকাপকে