ফিফা ফুটবল বিশ্বকাপ

বিশ্বকাপ খেলতে কোচের সঙ্গেও ‘বাটপারি’ করেছে খোদ আর্জেন্টাইন খেলোয়াড়রা!

বিশ্বকাপের এক দিন আগেই ‘ধরা’ খেল বিষয়টি।

ডেস্ক রিপোর্ট

১৯ নভেম্বর ২০২২, দুপুর ১১:১ সময়

[ 20221119_105819.jpg ]

কাতার বিশ্বকাপের শেষ প্রস্তুতিমূলক ম্যাচে আরব আমিরাতকে স্রেফ উড়িয়ে দিয়েছিলো আর্জেন্টিনা। প্রতিপক্ষে মাঠে গিয়ে ৫-০ গোলের বিশাল জয়ে আন্তর্জাতিক ফুটবলে নিজেদের টানা অজেয়যাত্রা ৩৬ ম্যাচে নিয়ে গেল দলটি। ছাড়িয়ে গেছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকেও। 

তবে, বিশ্বকাপের আগে এতবড় জয়েও স্বস্তি আসেনি আলবিসেলেস্তে শিবিরে। ম্যাচশেষে লিওনেল স্কালোনি জানিয়েছেন, দলে চোট সমস্যা আছে। তিনি মেসিদের বিশ্বকাপ দলে পরিবর্তন আনার আভাসও দিয়েছিলেন।

গতকাল সেটাই হয়। চোটের কারণে নিকো গনসালেস ও হোয়াকিন কোরেয়া বিশ্বকাপ থেকে ছিটকে যায়। তাদের বদলি ডাকা হয় থিয়াগো আলমাদা ও আনহেল কোরেয়াকে। ইতিমধ্যে, এ দুজন আর্জেন্টিনা ছেড়ে কাতারের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

বিশ্বকাপের ঠিক দুদিন আগে দুজন খেলোয়াড় বদলি করলেও এখনও অস্বস্তি ভর করছে আর্জেন্টিনা দলে। কেননা, শুধু আলমাদা ও কোরেয়া নন; আকাশী-নীল দলে ডাক পাওয়া আরও বেশকিছু ফুটবলারও নাকি ফিট নন। 

আর তারা বিশ্বকাপ খেলা জন্যেই নিজেদের কোচ এর কাছে চোট লুকিয়েছেন। আর্জেন্টাইন সাংবাদিক রয় নেমার এমন খবরই জানিয়েছেন। 

মুন্দো আলবিসেলেস্তের এই সাংবাদিক জানিয়েছেন, আর্জেন্টিনার ২৬ সদস্যের স্কোয়াডের কিছু খেলোয়াড় বিশ্বকাপ খেলার জন্য তাদের চোটের কথা লুকিয়েছিলো। যার কারনে কোচ লিওনেল স্কালোনি এদের প্রতি খুবই রাগান্বিত। 

আর্জেন্টিনার সব খেলোয়াড়কে পুনরায় মেডিকেল টেস্টে পাঠানো হয়েছে। টেস্টের রিপোর্ট আজ হাত আসবে। যারা ফিট না তাদের বাদ দেওয়া হবে। এখনো স্কোয়াড পরিবর্তন করার সময় আছে। স্কালোনি সম্পূর্ণ ফিট খেলোয়াড়দের নিয়েই বিশ্বকাপ খেলতে চান।

ফিফার নিয়ম অনুযায়ী, কাতার বিশ্বকাপে চোট কিংবা মারাত্মক অসুস্থতাজনিত কারণে প্রথম ম্যাচের ২৪ ঘণ্টা আগে স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে দলগুলো। কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচ আগামীকাল (রোববার) রাত দশটায়। যে হিসেবে আজ রাত দশটার আগেই মেসিদের দল পরিবর্তন করতে হবে। 

কাতার বিশ্বকাপে ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার তিন প্রতিদ্বন্দ্বী দল—সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। লুসাইলে ২২ নভেম্বর সৌদি আরবের মুখোমুখি হয়ে কাতার বিশ্বকাপের অভিযাত্রা শুরু করবে আর্জেন্টিনা।