ফিফা ফুটবল বিশ্বকাপ

জার্মানির নয়্যারের মতে, ‘ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার কাছাকাছি আছে’

মেসি-নেইমাররা বিশ্বকাপ জেতার কাছাকাছি আছে।

ডেস্ক রিপোর্ট

২০ নভেম্বর ২০২২, রাত ৯:১৪ সময়

[ 20221120_211125.jpg ]

ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বরে রয়েছে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দুর্দান্ত ফর্মে আছে তিতের দল। গত বছরে কোপা আমেরিকার ফাইনালে হারের পর থেকে আর হারেনি তিতের দল।

এদিকে, নিজেদের সবশেষ টানা ৩৬ ম্যাচে অপরাজিত দল আর্জেন্টিনা। ব্রাজিলকে হারিয়েই তারা গত কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলেছিলো। চলতি বছর জুলাইয়ে ইউরোপ চ্যাম্পিয়ন ইতালিকে উড়িয়ে দিয়ে ঐতিহাসিক  ফাইনালিসিমা ট্রফিও নিজেদের করে নিয়েছে আকাশী-নীলরা। 

সাম্প্রতিক ফর্মের কারণেই ব্রাজিল ও আর্জেন্টিনাকে বিশ্বকাপের বড় দুই দাবিদার বলছেন অনেকেই। এবার সেই তালিকায় নাম লিখিয়েছেন ম্যানুয়েল নয়্যারও। বিশ্বকাপ শুরুর আগে কাতারে মেসি ও নেইমারদের দলকে ফেভারিট বলেছেন জার্মান গোলরক্ষক। 

“ আমার মনে হয় ব্রাজিল ও আর্জেন্টিনা শিরোপা জেতার সবচেয়ে কাছাকাছি আছে। দুর্দান্ত খেলছে তারা। তবে, আমাদের দলটাও তরুণ ও অভিজ্ঞতার মিশ্রণে ভারসাম্যপূর্ণ, সব ঠিক থাকলেও আমরাও অনেকদূর যেতে পারি।”

আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘জি' গ্রুপে তিতের দলে বাকি প্রতিপক্ষ হচ্ছে সুইজারল্যান্ড ও ক্যামেরুন। 

অন্যদিকে, কাতার বিশ্বকাপে ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার তিন প্রতিদ্বন্দ্বী দল—সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। লুসাইলে ২২ নভেম্বর সৌদি আরবের মুখোমুখি হয়ে কাতার বিশ্বকাপের অভিযাত্রা শুরু করবে আর্জেন্টিনা।