ফিফা ফুটবল বিশ্বকাপ

পরিসংখ্যানের পাতায় ইরান-ইংল্যান্ড লড়াই

আজ সন্ধ্যায় মাঠে নামছে দুদল।

ডেস্ক রিপোর্ট

২১ নভেম্বর ২০২২, দুপুর ১১:২৯ সময়

[ Screenshot_20221121-112612_Gallery.jpg ]

কাতার বিশ্বকাপের ডামাডোল বেজে গেছে। প্রথম ম্যাচেই স্বাগতিক কাতারকে হারিয়ে বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাস বদলে দিয়েছে ইকুয়েডর। দোহায় লাতিন আমেরিকার দেশটি উদ্বোধনী ম্যাচ জিতেছে ২-০ গোলে। 

বিশ্বকাপে আজ (সোমবার) দুটো ম্যাচ রয়েছে। ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে মাঠে নামবে ইরান এবং ইংল্যান্ড। দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টোডিয়ামে ম্যাচটি বাংলাদেশ সময় সন্ধ্যায় সাতটায় অনুষ্ঠিত হবে। 

ইতিহাসে এবারই প্রথম দুদল একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে। এর আগে কখনও কোন প্রীতি ম্যাচেও একে অপরের মুখোমুখি হয়নি তারা। বিশ্বকাপে দুই দল মাঠে নামার আগে পরিসংখ্যানে পাতায় তাদের লড়াইও জেনে নেওয়া যাক। 

• ইতিহাসের প্রথমবার ফুটবল ম্যাচে দেখা মিলবে ইরান ও ইংল্যান্ডের লড়াই। নিজেদের ইতিহাসে কখনোই বিশ্বকাপে ইউরোপের কোন দলকে হারাতে পারেনি ইরান। ৮ ম্যাচে ৬টিই হেরেছে এশিয়ার দেশটি; ড্র হয়েছে ২টি।

• বাছাই পেরিয়ে ১৬তম বারের মতো বিশ্বকাপ খেলবে ইংল্যান্ড। বিশ্বকাপে টানা সপ্তম আসরে খেলতেছে দল টি। থ্রি লায়ন্সদের ইতিহাসে টানা বিশ্বকাপে অংশগ্রহণ করার ক্ষেত্রে এটাই সর্বোচ্চ। 

• ইউরোপিয়ান বাছাইয়ে সবচেয়ে বেশি গোল ব্যবধানে বিশ্বকাপ নিশ্চিত করে ইংল্যান্ড। ইউরোপিয়ান অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ে ৩৯ গোল করে স্রেফ ৩ গোল হজম করে দলটি। গোল ব্যবধান ছিলো ৩৬।

• ইরান বিশ্বকাপ বাছাইয়ে ১৮ ম্যাচের ১৪টিই জিতেছে, হেরেছে ৩টি ম্যাচ। আর বাকি ম্যাচটি ড্র করে। কাতারে আসার এশিয়ার দেশটি বাছাইয়ে ৪৯ গোল করে হজম করে ৮টি। 

• ফুটবল বিশ্বকাপে ইরান মোট ম্যাচ খেলেছে ১৫টি। যেখানে তাদের ২ জয়ের বিপরীতে হার ৯টি। ড্র করে বাকি ৪টি। বিশ্ব মঞ্চে দেশটি ৯ গোল করে হজম করেছে ২৪ গোল। 

• বিশ্বকাপের মূলপর্বে সবমিলিয়ে ৬৯ ম্যাচ খেলেছে ইংল্যান্ড। যেখানে ২৯ জয়ের বিপরীতে থ্রি লায়ন্সরা ১৯ ম্যাচ হেরেছে। ড্র করেছে বাকি ২১ ম্যাচ। বিশ্বকাপে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা ৯১ গোল করে ৬৪ গোল হজম করেছে।