ফিফা ফুটবল বিশ্বকাপ

৫ মিনিটের ‘আরব ঝড়’ মন ভেঙেছে মেসির

সৌদি আরবের কাছে হারে কষ্ট পেয়েছেন মেসি।

ডেস্ক রিপোর্ট

২৩ নভেম্বর ২০২২, দুপুর ১১:৫২ সময়

[ 20221123_115010.jpg ]

ইতিহাস, ঐতিহ্য ও শক্তিমত্তার বিচার— কোন কিছু তেই আর্জেন্টিনার ধারেকাছেও ছিলো না সৌদি আরব। নিজেদের সবশেষ টানা ৩৬ ম্যাচ অজেয় থেকে যেখানে বিশ্বকাপের হট ফেভারিট হয়ে আসছিলো আকাশী-নীলরা, সেখানে আসরের শুরুতেই বড় ধাক্কা খেল দলটি। ফিফা র‍্যাংকিংয়ের ৫২ নম্বরে থাকা দলের কাছেই হেরে গেল তারা।

গতকাল (মঙ্গলবার) লুসাইল স্টোডিয়ামে কাতার বিশ্বকাপের ‘সি’ গ্রুপের ম্যাচটি ২-১ গোলে হেরেছে লিওনেল স্কালোনির দল। আর্জেন্টিনার হয়ে মেসি গোল করলেও আল শেহরি ও আল দাওসারি গোলে দুর্দান্ত জয়ে মাঠ নিয়ে মাঠ ছাড়ে আকাশী- নীলরা।

দোহায় প্রথমার্ধে লিড নিয়েছিলো আর্জেন্টিনাই। পেনাল্টি থেকে করা মেসির গোলে এগিয়ে যায় তারা। কিন্তু, বিরতির পরই যেন ছন্দ হারায় কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে স্রেফ ৫ মিনিটের ব্যবধানে ২ গোল করে ম্যাচের চিত্রপট পাল্টে দেয় সৌদি আরব।

মূলত, ম্যাচের এই পাঁচ মিনিটকেই নিজেদের হারে র বড় কারণ হিসেবে দেখছেন মেসি। কাতারে আরব ঝড়ের পাঁচ মিনিট কিছুতেই ভুলতে পারছেন না তিনি। ম্যাচশেষে আর্জেন্টিনার অধিনায়ক বলেছেন,

“পাঁচ মিনিটের ভুলে আমরা ২-১ গোলে পিছিয়ে পড়লাম এবং তারপর ম্যাচটা খুব কঠিন হয়ে গিয়েছিল। আমরা একতা হারিয়ে ফেলি এবং বল এদিক-ওদিক মারতে থাকি।” 

“আমরা জানতাম, সুযোগ দিলেই তারা (ভালো) খেলবে। তারা আমাদের অবাক করেনি। আমরা জানতাম, তারা এমন কিছু করতে পারে।” 

গতকাল ‘সি' গ্রুপের আরেক ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ড্র করেছে আর্জেন্টিনা। এতে, আসরে টিকে থাকতে হলে পরের দুটো ম্যাচে হার এড়ানোর বিকল্প নেই মেসিদের। আগামী ২৭ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে লাতিন আমেরিকার সেরারা।