ফিফা ফুটবল বিশ্বকাপ

রিচার্লিসনের ‘জাদুকরী’ দুই গোলে জয়ে বিশ্বকাপ শুরু ব্রাজিলের

সার্বিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু নেইমারদের।

ডেস্ক রিপোর্ট

২৫ নভেম্বর ২০২২, রাত ৩:৪০ সময়

[ 20221125_033816.jpg ]

গোলশূন্য সমতায় প্রথমার্ধের খেলা শেষ হয়। বিশ্বকাপে যেভাবে বড় দলগুলি একের পর এক হোঁচট খাচ্ছে; ব্রাজিল সমর্থকদের মনেও তখন দুশ্চিন্তা উঁকি দিচ্ছিলো। এবার সেলেসাওরাও অঘটনের শিকার হবে না তো?

বিরতির পর তুড়ি মেরে সব শঙ্কা দূর করে দিল তিতের দল। ব্রাজিলকে আসলে কেন আসরের টপ ফেভারিট বলা হচ্ছে, সেটাই যেন দেখালো তারা। দ্বিতীয়ার্ধে সার্বিয়ার রক্ষণে রীতিমতো আক্রমণের স্টিমরোলার চালিয়েছে। 

একের পর এক গোলের সুযোগ তৈরি করেছে। সেখান থেকে বেশকিছু সুযোগ মিস করার পর রিচার্লিসনের দৃষ্টিনন্দন দুই গোলেই জয় নিয়েই মাঠ ছেড়েছে। হট ফেভারিট আর্জেন্টিনা ও জার্মানি যেখানে হেরে আসর শুরু করেছে; নেইমাররা দুর্দান্ত জয়ে শিরোপা দাবিদার হওয়ার আগাম বার্তাও দিয়ে রাখলো। 

আজ (বৃহস্পতিবার) দোহার লুসাইল স্টোডিয়ামে বিশ্বকাপের ‘জি’ গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতেছে ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হয়ে জোড়া গোল করেছেন রিচার্লিসন। বিশ্বকাপের সবশেষ ২০ আসরে প্রথম ম্যাচ অপরাজিত থাকলো সেলেসাওরা।

রাতে লুসাইল স্টোডিয়ামে ম্যাচের শুরুটা অবশ্য হতাশাজনক ছিল ব্রাজিলের। প্রথমার্ধে গোলের উদ্দেশ্যে ৪টি শট নিয়েও গোলের দেখা পায়নি তারা। ব্রাজিল স্বরূপে ফিরে দ্বিতীয়ার্ধে। 

ম্যাচের ৬২তম মিনিটে নেইমার কাটিয়ে ডি বক্সে ভিনিসিয়াস জুনিয়রকে পাস দেন। এরপর বাঁ দিক থেকে কোনাকুনি শট নেন ভিনি। সেই শট সার্বিয়ার গোলরক্ষকের গায়ে লেগে আসে রিচার্লিসনের সামনে। গোলের সেই সহজ সুযোগ মিস করেনটি এই 'নাম্বার নাইন'।

৭৩তম মিনিটে এই রিচার্লিসনের পা থেকে আসে এবারের আসরের অন্যতম সেরা গোলটি। ভিনিসিয়াস ভাসিয়ে দেওয়া বলে বাইসাইকেল কিকে গোল করেন রিচার্লিসন। ব্রাজিল এগিয়ে যায় ২-০ গোলে।

এরপর আর কয়েকটি সুযোগ পেলেও ব্যবধান আর বাড়াতে পারেনি ব্রাজিল। ফলে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।