ফিফা ফুটবল বিশ্বকাপ

স্পেনকে রুখে দিয়ে বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল জার্মানি

এক পয়েন্ট নিয়ে আসরে ঠিকে থাকলো হ্যান্সি ফ্লিকের দল।

ডেস্ক রিপোর্ট

২৮ নভেম্বর ২০২২, রাত ৩:২৩ সময়

[ 20221128_032020.jpg ]

রাশিয়া বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিলো জার্মানি। এবার, সেই দুঃখ ঘুচে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে কাতারে এসেছিল ডাই ম্যানশ্যাফটরা। কিন্তু মরুর বুকে বিশ্বকাপেও পথচলাটা কঠিন হয়ে গেল চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই এশিয়ার দেশ জাপানের কাছে হেরে বসে জার্মানি। এতে নিজেদের দ্বিতীয় ম্যাচে দারুণ ফর্মে থাকা স্পেনের বিপক্ষে হার এড়ানোর বিকল্প ছিলনা হ্যান্সি ফ্লিকের দলের সামনে।

এমক্ন মহাগুরুত্বপূর্ণ ম্যাচেও লা রোজাদের বিপক্ষে শুরুতে গোল হজম করে আসর থেকে এক ম্যাচ হাতে রেখেই ছিটকে যাওয়ার শঙ্কায় ছিল জার্মানি। কিন্তু, শেষ মুহুর্তে ঘুরে দাঁড়িয়ে গোল করে বিশ্ব মঞ্চে টিকে রইলো তারা। 

আজ (রোববার) বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। গোলশূন্য সমতায় প্রথমার্ধের খেলা শেষ হয়। বিরতির পর জর্দি আলবার পাস থেকে স্পেন  এগিয়ে দেন আলভারো মোরাতা। শেষদিকে, জামাল মুসিয়ালার পাস থেকে জার্মানির হয়ে সমতা টানেন নিকলাস ফুলক্রাগ।

বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম গ্রুপপর্বে টানা দুই ম্যাচ জিততে পারল না জার্মানি। অন্যদিকে, স্পেন গ্রুপপর্বে নিজেদের ১৯ ম্যাচে ১৬তম ম্যাচ অপরাজিত থাকলো। এই সময় লা রোজারা হেরেছে স্রেফ ৩ ম্যাচ।