ফুটবল > ক্লাব ফুটবল

৭৮০ কোটি টাকায় ব্রাজিলের ১৬ বছরের কিশোরকে কিনছে রিয়াল

বার্সেলোনা, পিএসজি ও লিভারপুলকে হতাশ করে লস ব্লাংকোসদের দলেই যোগ দিচ্ছেন ব্রাজিলিয়ান বিস্ময়।

ডেস্ক রিপোর্ট

৮ ডিসেম্বর ২০২২, রাত ১০:৯ সময়

[ 20221208_220915.jpg ]

বয়স সবে ১৬ হলো। পেশাদার ক্যারিয়ারের শুরুতেই রেকর্ডের বন্যা বয়ে দিচ্ছেন। সবচেয়ে কম বয়সে ব্রাজিলের ঐতিহ্যবাহী ক্লাব প্যালমেইরাসের হয়ে গোল করেছেন, সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে ব্রাজিলিয়ান লিগে গোল করার রেকর্ডও এখন তার ঝুলিতে রয়েছে। 

কোন খেলোয়াড়ের কথা বলা হচ্ছে? ব্রাজিলের নতুন বিস্ময় বালক এন্দরিক ফিলিপে মরেইরা। বলা হচ্ছে, ব্রাজিলে নেইমারের পর সবচেয়ে বড় ট্যালেন্টের কথা।  সবাই এন্দরিক নামেই চেনে এখন। মাত্র ষোলো বছর বয়সেই যাকে নিয়ে শুরু হয় কাড়াকাড়ি। 

গত কয়েক মাস ধরেই এন্দরিককে দলে ভেড়ানোর চেষ্টা করছিলো স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। কিন্তু, তাদের কাজটুকু কঠিন করে দেয় লিভারপুল, বার্সেলোনা ও পিএসজি এসে। ইউরোপের শীর্ষস্থানীয় এই তিন ক্লাবও টাকার বস্তা নিয়ে নেমেছিলো ব্রাজিলিয়ান বিস্ময়কে দলে ভেড়াতে। 

যদিও, ইউরোপ চ্যাম্পিয়নদের সঙ্গে পেরে উঠলো না কেউই। সব সংশয় দূর করে দিয়ে ১৬ বছর বয়সী ব্রাজিলিয়ান বিস্ময়কে লস ব্লাংকোসরা দলে ভেড়াচ্ছে।

যদিও এখনও আনুষ্ঠানিক কিছু জানা যায়নি। তবে, স্কাই স্পোর্টসের সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো এন্দরিকের রিয়ালে যোগ দেওয়ার খবরটি নিশ্চিত করে ফেলেছে।

ইউরোপের দলবদল বিষয়ক বিশেষজ্ঞ বিখ্যাত এই সাংবাদিক জানিয়েছেন, রিয়ালের সঙ্গে মৌখিক চুক্তি সম্পন্ন হয়ে গেছে এন্দরিকের। ব্রাজিলিয়ান কিশোরকে দলে ভেড়াতে প্যালমেইরাসকে ট্যাক্সসহ ৭২ মিলিয়ন দিচ্ছে লস ব্লাংকোসরা। বাংলাদেশি টাকায় যা ৭৮০ কোটি টাকা।

কয়েকদিনের মধ্যেই এন্দরিককে দলে ভেড়ানোর খবর আনুষ্ঠানিক ঘোষণা দিবে রিয়াল। যদিও ১৮ বছর পূর্ণ হওয়ার আগে রিয়ালে যোগ দিতে পারবেন না তিনি। ২০০৬ সালে জন্মগ্রহণ করা এনড্রিকের ১৮ বছর পূর্ণ হবে ২০২৪ সালে। তখনই ইউরোপের সেরা ক্লাবটির হয়ে খেলতে পারবেন সাড়া ফেলে দেওয়া এ কিশোর।

চলতি মৌসুমেই ব্রাজিলের ঐতিহ্যবাহী ক্লাব প্যালমেই রাসে পেশাদার ক্যারিয়ার শুরু করেছেন এন্দরিক। প্রথম মৌসুমেই ক্লাবটির হয়ে জিতেছেন ব্রাজিলিয়ান সিরি'আ শিরোপা। এ সময় প্যালমেইরাসের জার্সিতে ৭ ম্যাচ খেলে গোল করেছেন ৩টি।