ফিফা ফুটবল বিশ্বকাপ

ক্রোয়েশিয়ার বিপক্ষে শুরুর একাদশে খেলতে পারবেন ডি মারিয়া?

কেমন আছেন ডি মারিয়া?

ডেস্ক রিপোর্ট

১২ ডিসেম্বর ২০২২, বিকাল ৭:২ সময়

[ 20221212_185647.jpg ]

আর্জেন্টিনার আক্রমণভাগের অন্যতম প্রাণ বলা হয় আনহেল ডি মারিয়াকে। অভিজ্ঞ এই মিডফিল্ডারের বাম পায়ের জাদুতে মোহাচ্ছন্ন হয় সবাই। প্রতিপক্ষের রক্ষণ ভেঙে দলের জন্য সুযোগ তৈরি করায় তার জুড়ি মেলা ভার। ডি মারিয়ার গতিশীল ফুটবল দলকে এনে দেয় এগিয়ে যাওয়ার রসদ।

অথচ সেই ডি মারিয়াকেই এখনও বিশ্বকাপে ঠিকঠাক কাজে লাগাতে পারছে না লিওনেল মেসির আর্জেন্টিনা। সত্যি বলতে পারবে কি কিভাবে? চোটের জন্য মরুর বুকে খেলার সুযোই তো পাচ্ছেন না জুভেন্টাস তারকা। 

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম একাদশে আনহেল ডি মারিয়া সর্বশেষ খেলেছেন গ্রুপ পর্বের ম্যাচে। এরপর গ্রুপের কঠিন বাধা পেরিয়ে শেষ ষোলো হয়ে কোয়ার্টার ফাইনালও খেলে ফেলেছে মেসিরা। অথচ, মেসিদের সঙ্গে শুরুর একাদশে ছিলেন না ডি মারিয়া।

এমনিতেই বিশ্বকাপের আগে জুভেন্টাসের হয়ে খেলতে গিয়ে চোটে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাওয়ার অবস্থাই ছিলো ডি মারিয়ার। সেখান থেকে ঘুরে দাঁড়িয়েই কাতারে আসেন তিনি। 

কিন্তু, মরুর বুকে বিশ্বকাপে গ্রুপপর্বের ম্যাচে পোল্যান্ডে বিপক্ষে উরুর চোট মারিয়াকে ফের তাঁকে বিপদে ফেলেছে। শুরুতে গুরুতর মনে না হলেও দ্রুত ঠিকঠাক সেরে উঠ তে না পারায় আর্জেন্টিনার হয়ে শুরুর একাদশে খেলা হচ্ছে না তাঁর। ডাচদের বিপক্ষে খেললেও সেটাও ছিল স্রেফ অতিরিক্ত সময়ের ৮ মিনিট। 

এমন অবস্থায়, সেমিফাইনালেও ক্রোয়েশিয়ার বিপক্ষে শতভাগ ফিট হয়ে শুরুর একাদশে ডি মারিয়া খেলতে পারবেন কিনা, সেটা নিয়ে প্রশ্ন উঠছে। এই প্রশ্নের জবাবে  আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস খবরে কিছুটা হলেও স্বস্তি পেতে পারে আকাশী-নীলরা। 

পত্রিকাটির মতে, ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ চারের লড়াইয়ে শুরুর একাদশে থাকার ভীষণ সম্ভাবনা আছে ডি মারিয়ার। গত রোববার মেসিদের সঙ্গে অনুশীলনও করেছেন তিনি।

এখন, আর্জেন্টিনার হয়ে সেমিফাইনালে ডি মারিয়া শুরুর একাদশে থাকবেন কিনা তা নির্ভর করবে কোচে উপর।  ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনাকে কোন ‘কৌশলে' খেলাবেন স্কালোনি, তার উপরই আর্জেন্টিনা শুরুর একাদশে ডি মারিয়ার ফেরা নির্ভর করছে।