ফিফা ফুটবল বিশ্বকাপ

মেসি বিশ্বকাপ জিতলে বিপুল অর্থ পাবে বার্সেলোনা

শুধু মেসিই নন, গ্রিজম্যান জিতলেও অর্থ পাবে বার্সা

ডেস্ক রিপোর্ট

১৫ ডিসেম্বর ২০২২, দুপুর ২:৫৩ সময়

[ IMG_20221215_145257.jpg ]

ফিফার প্লেয়ার্স বেনিফিট প্রোগ্রামের আওতায় বার্সেলোনার জন্য বিরাট আয়ের একটা পথ খোলা হতে যাচ্ছে। ইঞ্জুরী সমস্যার ইনসুরেন্সের কারনে বার্সা এই টাকা পেতে যাচ্ছে। বর্তমান ও সাবেক ১৭ জন ফুটবলারের বিশ্বকাপ খেলার কারনে মোট ৩.৮৮ মিলিয়ন ইউরো পাবে বার্সা। 

ফিফার সাথে অদ্ভুত এই চুক্তি শুধু বার্সারই আছে তা নয়। এমন চুক্তি সব ক্লাবের সাথেই করেছে ফিফা। অর্থাৎ কোন ফুটবলার যদি বিশ্বকাপ বা ফিফার কোন টুর্নামেন্টে অংশ নেন তবে ফিফা আর্থিক ক্ষতিপূরন হিসেবে ক্লাবগুলোকে ক্লাব বেনিফিট প্রোগ্রামের আওতায় টাকা দেবে। 

বর্তমান ফুটবলার এবং গত দুইবছরের সাবেক ফুটবলারদের জন্য টাকা পাবে ক্লাবগুলো। প্রতি ম্যাচভিত্তিক চুক্তি অনুসারে ক্লাবগুলো টাকা পাবে। লিওনেল মেসি যদি বিশ্বকাপ জিততে পারে তবে যেমন বার্সা পাবে ১১৭,২৪৬ ইউরো। আবার গ্রিজম্যান জিতলে বার্সেলোনা পাবে তার থেকেও বেশি অর্থ। 

একইরকম শর্ত প্রযোজ্য পিএসজির জন্যও৷ লিওনেল মেসি ও এমবাপ্পের জন্য বিপুল অর্থ পেতে যাচ্ছে ফ্রান্সের ক্লাবটি৷ যে ফুটবলার যত বেশি ম্যাচ খেলবে সে ফুটবলারের জন্য ক্লাব তত বেশি টাকা পাবে। সেই হিসেবে ফ্রান্সের পিএসজি থেকে ফাইনালে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ খেলবেন এমবাপ্পে, মেসি।